বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনগণের বিরুদ্ধে কিয়েভের অপরাধ যুক্তরাষ্ট্রকে প্রকাশ করার আহ্বান রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২২, ১:৪০ পিএম

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ


মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, ইউক্রেন সরকার তার নিজের জনগণের বিরুদ্ধে যে অপরাধ করছে, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই সে দিকে দৃষ্টি নিবদ্ধ করতে হবে।

‘কিয়েভ থেকে আসা গুণ্ডাদের অপরাধের জন্য তারা আমাদেরকে দায়ী করতে পারে না। কিয়েভ শাসনের অপরাধগুলিকে সত্যভাবে বিশ্বের কাছে দেখানোর সময় এসেছে, তাদেরকে প্রাথমিকভাবে তাদের জনসংখ্যার বিরুদ্ধে নৃশংসতার জন্য দায়ী করা হয়েছে,’ রাষ্ট্রদূত বলেছিলেন। তিনি ইউক্রেনের ভূখণ্ডে মাইন বসানোর জন্য রাশিয়াকে অভিযুক্ত করার মার্কিন পররাষ্ট্র দফতরের প্রচেষ্টাও প্রত্যাখ্যান করেছিলেন।

তিনি বলেন, ‘ওয়াশিংটন অন্যায়ভাবে প্রজাতন্ত্রের ভূখণ্ডে মাইন বসানোর জন্য আমাদের দায়ী করে। রুসোফোবিক প্রচারণায়, সিরিয়ায় আইএসআইএস (রাশিয়ায় নিষিদ্ধ) এর কৌশলের সাথে রাশিয়ান সশস্ত্র বাহিনীর কর্মকাণ্ডের তুলনা করে আমেরিকানরা নিজেদেরকে ছাড়িয়ে গেছে। এর মধ্যে অন্যান্য বিষয়ের সাথে আমাদের বিরুদ্ধে কৃষি জমিতে প্রবেশে বাধা দেয়ারও অভিযোগ করা হয়েছিল।’

রাশিয়ান কূটনীতিক বলেন, ‘শস্য রপ্তানি নিয়ে আলোচনার সময়, আন্তর্জাতিক সম্প্রদায় ইতিমধ্যে নিশ্চিত করেছে যে, ইউক্রেনীয়রা নিজেরাই কৃষ্ণ সাগরের উপকূলে মাইন বসিয়েছে। তাদের এই অনুশীলন অসংখ্য সামাজিক এবং অবকাঠামোগত সুবিধার মধ্যে প্রসারিত। বিশেষ করে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী স্কুল এবং কিন্ডারগার্টেনগুলোতে বিস্ফোরক যন্ত্র স্থাপন করছে, আক্ষরিক অর্থেই বনে, জঙ্গলে এবং খোলা মাঠগুলো মাইন দিয়ে পূর্ণ করছে। এর মধ্যে বেশিরভাগই (উদাহরণস্বরূপ, ক্লেমোর এবং সি-৪) মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সরবরাহ করা হয়।’

তিনি আরও বলেন, ‘ইউক্রেনীয় সন্ত্রাসীরা ডনবাস শহরে বাটারফ্লাই অ্যান্টি-পারসনেল হাই এক্সপ্লোসিভ মাইন (পিএমএফ-১) দিয়ে সজ্জিত শেল নিক্ষেপ করছে। শিশু এবং বয়স্ক মানুষ সহ ৩০ জনেরও বেশি মানুষ ইতিমধ্যে এর উপর বিস্ফোরিত হয়ে মারা গেছে।’ আন্তোনোভের মতে, এ ধরনের কর্মগুলি ‘সেই ভূমির জনগণের প্রতি জেলেনস্কি শাসনের মনোভাব স্পষ্টভাবে প্রদর্শন করে যা কিয়েভ তার নিজের বলে বিবেচনা করে’। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন