শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এবার খোলাবাজারে ডলার বিক্রি হচ্ছে ১২০ টাকায়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২২, ৪:১০ পিএম

পাগলা ঘোড়ার মতোই ছুটছে ডলার। নানা পদক্ষেপেও নিয়মিত দামি হচ্ছে এই বৈদেশিক মুদ্রা, সেই সঙ্গে পড়ছে টাকার মান। একদিনের ব্যবধানে খোলাবাজারে ডলারের দাম ৫ টাকা বেড়ে ১২০ টাকা হয়েছে। এ দামেও আশানুরূপ ডলার মিলছে না। এর আগে কখনও একদিনে ডলারের দর এত বেড়ে এ পর্যায়ে উঠেনি।

গত সোমবার ডলার ১১৫ টাকা ৬০ পয়সায় বিক্রি হয়। এর আগে গত ২৭ জুলাই খোলাবাজারে ডলারের দর উঠেছিল ১১২ টাকা। আজ বুধবার খোলাবাজারে প্রতি ডলার ১২০ টাকায় পৌঁছায়।

সংশ্লিষ্টরা জানান, খোলাবাজার থেকে যে কেউ ডলার কিনতে পারেন। ব্যাংক থেকে কিনতে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। যে কারণে অনেকে এখন খোলাবাজার থেকে ডলার কিনে শেয়ারবাজারের মতো বিনিয়োগ করছেন, যা অবৈধ।

খোলাবাজার বা কার্ব মার্কেটের ব্যবসায়ীরা বলছেন, খোলাবাজারে তীব্র সংকট রয়েছে ডলারের। ব্যাংকের মতো খোলাবাজারেও ডলারের সংকট দেখা দিয়েছে। প্রবাসীদের দেশে আসা কমেছে, বিদেশি পর্যটকরাও কম আসছেন। এ কারণে ডলারের সরবরাহ কম।

খোলাবাজারের সঙ্গে ব্যাংকের আমদানি, রপ্তানি ও রেমিট্যান্সেও ডলারের দর অনেক বেড়েছে।

যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের বিপরীতে টাকার মান বেশ কিছুদিন ধরেই টানা কমছে। সোমবার আন্তব্যাংক মুদ্রাবাজারে বাংলাদেশি মুদ্রা টাকার বিপরীতে ডলারের দর আরও ৩০ পয়সা কমে প্রতি ডলার ৯৫ টাকা টাকায় বিক্রি হয়েছে। অর্থাৎ বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ব্যাংকগুলো এই দরে ডলার কিনেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন