বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রাজার লম্বা লাফ, ৯ ধাপ এগোলেন তাইজুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে আছেন সিকান্দার রাজা। তার টানা দুই অপরাজিত সেঞ্চুরিতে দীর্ঘ নয় বছর পর টাইগারদের সিরিজ হারিয়েছে জিম্বাবুয়ে। ক্যারিয়ারের সেরা ফর্মে থাকার পুরস্কার আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে পেলেন তিনি। গতকাল ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দেওয়ার পাশাপাশি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা অবস্থান অর্জন করেছেন ৩৬ বছর বয়সী রাজা।
হারারেতে তিন ম্যাচে সিরিজের প্রথম ওয়ানডেতে অপরাজিত ১৩৫ রানের নান্দনিক ইনিংস খেলেন রাজা। সেটার রেশ কাটতে না কাটতেই দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে আসে অপরাজিত ১১৭ রান। দুবারই তিনি জেতেন ম্যাচসেরার পুরস্কার। চোখ ধাঁধানো নৈপুণ্যের সুবাদে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়েছেন রাজা। তিনি বর্তমানে অবস্থান করছেন ক্যারিয়ারসেরা ২৯ নম্বরে। একইসঙ্গে তার নামের পাশে রয়েছে ক্যারিয়ারসেরা ৬১৯ রেটিং পয়েন্ট।
দুই ওয়ানডেতে ৪ উইকেট শিকার করায় বোলিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে রাজার। ৭৯তম অবস্থানে রয়েছেন তিনি। ব্যাটে-বলে অবদান রাখার স্বীকৃতি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও পেয়েছেন রাজা। এক দফায় সাত ধাপ এগিয়ে তিনি উঠেছেন চার নম্বরে। চোটের কারণে জিম্বাবুয়ে সফর থেকে ছিটকে যাওয়া বাংলাদেশের ওপেনার লিটন দাস ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে আছেন রাজার ঠিক ওপরে, ২৮তম অবস্থানে। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম বোলিং র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন নয় ধাপ। তিনি আছেন ৭১ নম্বরে।
এদিকে, জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ফিরেই উইকেটের দেখা পান তাইজুল ইসলাম। তার প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। বোলারদের তালিকায় ৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের এই স্পিনার। ক্যারিয়ার সেরা রেটিংয়ে তাইজুলের অবস্থান এখন ৭১তম। র‌্যাঙ্কিংয়ে এটি তার সেরা অবস্থানও।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের সিরিজে তৃতীয় ওয়ানডেতে ৫ উইকেট নেওয়ার পরও জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সুযোগ পাননি তাইজুল। পরে দ্বিতীয় ম্যাচে ফিরে ১০ ওভারে ৪৮ রান খরচায় ১ উইকেট নেন তিনি। ম্যাচটি ৫ উইকেটে হারে বাংলাদেশ।
ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সেরা অবস্থানে তামিম ইকবাল। আগের মতোই ১৬তম স্থানে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচে ফিফটি করা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দুই ধাপ নেমে গিয়ে মুশফিকুর রহিম আছেন ১৯তম স্থানে। প্রথম ওয়ানডেতে তিনি ফিফটি করে অপরাজিত ছিলেন। লিটন এক ধাপ এগিয়ে আছেন ২৮তম স্থানে। মাহমুদউল্লাহ এক ধাপ এগিয়ে ৩৫তম। এই সিরিজে অনুপস্থিত সাকিব আল হাসান ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ পিছিয়ে গেছেন, আছেন ৩০ নম্বরে।
বোলারদের তালিকায় বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সেরা অবস্থানে মেহেদী হাসান মিরাজ। ৬৬৭ রেটিং পয়েন্ট নিয়ে আগের মতোই ষষ্ঠ স্থানে আছেন তিনি। এই তালিকায় শীর্ষ দশে বাংলাদেশের আর কেউ নেই। দুই ধাপ করে পিছিয়েছেন সাকিব (১৪তম) ও মুস্তাফিজুর রহমান (১৬তম)। তাসকিন আহমেদ চার ধাপ পিছিয়ে নেমে গেছেন ৪২তম স্থানে।
ক্রিকেটারদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানগুলোতে কোনো পরিবর্তন আসেনি। ব্যাটিংয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, বোলিংয়ে নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট ও অলরাউন্ডারে বাংলাদেশের তারকা সাকিব আল হাসান নিজেদের এক নম্বর জায়গা ধরে রেখেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন