শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একজনের মৃত্যু, শনাক্ত ১৯৮

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯৮ জন। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ২৩৯ জন। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৩ হাজার ৮৫১টি নমুনা সংগ্রহ করা হয়। আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ৩ হাজার ৮৮৮টি। এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১৯৮ জন নতুন রোগী। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৮ হাজার ৬৮ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৫ দশমিক শূন্য ৯ শতাংশ। যা আগের দিন ছিল ৪ দশমিক ৩৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩৮৬ জন। আগের দিন সুস্থ হয়েছিলেন ৪৮৯ জন। গত ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থ হওয়া রোগীর সংখ্যা কমেছে। এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৪৯ হাজার ৫৪০ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক শূন্য ৯ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক শূন্য ৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নতুন করে এক জনের মৃত্যু হওয়ায় দেশে এ পর্যন্ত করোনায় মৃত্যু হলো ২৯ হাজার ৩০৯ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭০৯ জন ছিলেন পুরুষ, ১০ হাজার ৬০০ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। এ সব ল্যাবে গত ২৪ ঘণ্টার ৫ হাজার ৫০৪টিসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার ৩৭৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ৫১ হাজার ৭৯৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৩ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন