শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘গুরুতর অসুস্থ কিম’, বোনের কথায় জোর জল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৬:৪৬ পিএম

গুরুতর অসুস্থ কিম জং উন। প্রবল জ্বরে ভুগছেন তিনি। এবার আর জল্পনা নয়, উত্তর কোরিয়ার সর্বাধিনায়কের স্বাস্থ্যের খবর এসেছে খোদ তার বোনের কাছ থেকে। প্রসঙ্গত, এই মুহূর্তে ওই দেশে রয়েছে কোভিড সংক্রমণের বাড়-বাড়ন্ত। তবে কি করোনা আক্রান্ত হয়েছেন কিম?

পিয়ংইয়ংয়ের তরফে এনিয়ে কিছু বলা না হলেও সেই সম্ভাবনা যে প্রবল, তা মানছেন চিকিৎসকরা। প্রসঙ্গত কয়েকদিন আগেই পরপর দু’বার কোভিড আক্রান্ত হন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার অসুস্থতা থাবা বসাল সেই আমেরিকাকে পরমাণু হামলার হুমকি দেওয়া উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের শরীরে।

সম্প্রতি কিমের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে দেশবাসীকে জানান তার বোন কিম ইয়ো জং। সেখানে তিনি বলেন, “গুরুতর অসুস্থ রয়েছেন কিম। জ্বরে তাঁর গা পুড়ে যাচ্ছে। তবে এই অবস্থাতেও উত্তর কোরিয়ার জনগণের কথা ভেবে একেবারে শুয়ে পড়েননি তিনি।” দেশে কোভিড সংক্রমণের বাড়-বাড়ন্ত দক্ষিণ কোরিয়াকে দুষেছেন কিমের বোন। “এসব নোংরা জিনিসগুলো এসেছে ওখান থেকেই,” বলেছেন কিম ইয়ো জং।

গত দু’বছর ধরে চলছে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উনের স্বাস্থ্য নিয়ে জল্পনা। ২০২০-তে কোভিডের প্রথম ঢেউ চলাকালীন তাঁর মৃত্যু হয়েছে বলেও গুজব ছড়ায়। ওই সময় বেশ কিছুদিন অন্তরালে ছিলেন কিম। প্রত্যাবর্তনের পর ফের তাঁকে দেখা যায় স্বমহিমায়। সম্প্রতি দক্ষিণ কোরিয়াকে দুনিয়ার মানচিত্র থেকে মুছে দেওয়ার হুঙ্কারও দেন তিনি।

অন্যদিকে, ইউক্রেন যুদ্ধের জন্যে রুশ প্রেসিডেন্ট পুতিন, কিমের কাছে এক লাখ সেনা চেয়েছেন বলেও খবর প্রকাশ করে একাধিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা। বিনিময়ে উত্তর কোরিয়াকে এনার্জি ও খাবার সরবরাহের প্রস্তাব দেয় মস্কো। উত্তর কোরিয়ার রাজনৈতিক নিউজ এজেন্সির খবর অনুযায়ী, পুতিনকে সাহায্য করতে তৈরি উত্তর কোরিয়ার ডিক্টেটরও। রাশিয়ার সাহায্যার্থে পর্যাপ্ত সংখ্যায় সৈন্য পাঠাতে চলেছেন কিম। এই সৈন্যদের ডোনেৎস্ক এবং লুহানস্কে মোতায়েন করা হবে বলে খবর সূত্রের। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন