বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কলকাতা, নিউ ইয়র্কের পর এবার লন্ডন! ফের মিলল পোলিও ভাইরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৬:৪৯ পিএম

করোনা, মাঙ্কিপক্সের পর এবার লন্ডনে নতুন করে আতঙ্ক ছড়াল পোলিও ভাইরাস। লন্ডনের নর্দমার পানিতেই এই ভাইরাসের খোঁজ মিলেছে বলে জানিয়েছে ইউকে হেলথ সিকিউরিটি সার্ভিস (ইউকেএইচএসএ)। সেই সঙ্গে ৯ বছরের কম বয়সী শিশুদের টিকা দেয়ার উপর জোর দিয়েছে ইউকেএইচএসএ।

লন্ডন প্রশাসন সূত্রে জানা গেছে যে শহরের বেশ কয়েকটি অংশে নর্দমার জলে পোলিও ভাইরাস জীবাণুর সন্ধান মিলেছে। এরপরেই ১ থেকে ৯ বছর বয়সী শিশুদের পোলিও ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য বুস্টার ডোজের পরামর্শ দিয়েছে ইউকে হেলথ সিকিউরিটি সার্ভিস (ইউকেএইচএসএ)। তবে এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি বলে আশ্বস্ত করেছে ইউকেএইচএসএ।

এক বিবৃতিতে ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি বলেছে, লন্ডনের আটটি বরো এলাকায় নর্দমার পানিতে পোলিও ভাইরাস সনাক্ত করা হয়েছে। ভাইরাসের নমুনাগুলির পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠানোর সিদ্ধান্তের কথা জানায়। যদিও সংক্রামিতদের এখনও সনাক্ত করা যায়নি বলে জানিয়েছে ইউকে হেলথ সিকিউরিটি সার্ভিস। সংক্রমণ যাতে না ছড়ায়, তারজন্যই পোলিও টিকাকরণের উপর জোর দেয়ার কথা বলা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

এখনই টিকা দেওয়া শুরু হলে সংক্রমণ কমানো সম্ভব হবে বলে জানিয়েছে ইউকেএইচএসএ। সেই সঙ্গে লন্ডন শহরের আরও ২৫টি নর্দমার পানির উপর নজরদারি চালানো হচ্ছে বলে জানানো হয়েছে। ইউকে হেলথ সিকিউরিটি সার্ভিস আরও জানিয়েছে যে আমেরিকা এবং ইসরাইলে পোলিও জীবাণুর সন্ধান মিলেছে। তার সঙ্গে লন্ডনের পাওয়া জীবাণুর কোনও মিল আছে কিনা, তারও অনুসন্ধান চলছে বলে জানানো হয়। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ২০০ জন পোলিও আক্রান্তের মধ্যে মাত্র ১ জন প্যারালাইসিস লক্ষণ দেখা দেয়। অধিকাংশ আক্রান্তের কোনও উপসর্গ থাকে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিকে লন্ডনে ছড়িয়ে পড়া পোলিও ভাইরাসের সঙ্গে আমেরিকা ও ইসরাইলের ভাইরাসের মিল রয়েছে বলে দাবি করেছেন লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের পোলিও বিশেষজ্ঞ ক্যাথলিন ও’রিলি। লন্ডনে প্রাপ্ত ভাইরাসটির সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন ওই বিশেষজ্ঞ।

পোলিও ভাইরাসের আক্রান্তের প্রাথমিক লক্ষণের মধ্যে রয়েছে জ্বর, ক্লান্তি, মাথাব্যথা, বমি এবং পেশি শক্ত হয়ে যাওয়া। এই রোগে পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের মধ্যে ১০ শতাংশ পর্যন্ত মৃত্যু হতে পারে। এটি এমন একটি রোগ যে বেশিরভাগ ক্ষেত্রে ৫ বছরের কম বয়সী শিশুদের পোলিও রোগের শিকার হতে দেখা যায়। সূত্র: এনপিআর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন