বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কমিউনিস্ট পার্টির মাধ্যমে চীনকে নিয়ন্ত্রণ করছেন জিন পিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৬:৫৮ পিএম

চীনে প্রতি ১৫ জন নাগরিকের মধ্যে অন্তত একজন ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সদস্য। আর এই কমিউনিস্ট পার্টির মাধ্যমেই চীনকে নিজের নিয়ন্ত্রণে রেখেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম ইকোনোমিকস টাইমস।

প্রতিবেদনে জানানো হয়েছে- চলতি বছরের শেষের দিকে চীনের ২০ তম জাতীয় কংগ্রেস। এর আগেই ভয়ের সংস্কৃতি দিয়ে সমগ্র চীনে নিজের একচ্ছত্র প্রভাব বিস্তার করে রেখেছেন জিন পিং।

এ ছাড়া করোনা সত্ত্বেও পুরো উদ্যমে দলে সদস্য সংখ্যা বৃদ্ধি করে গেছে কমিউনিস্ট পার্টি। পরিসংখ্যান বলছে ২০২০ সালে দলটির যে সদস্য সংখ্যা ছিলো ২০২১ সালে তার ৩.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ইকোনোমিকস টাইমস বলছে- কমিউনিস্ট পার্টি চীনের অভ্যন্তরীণ রাজনীতির একটি অবিচ্ছেদ্য অংশ। যতদিন দলটি চাঙ্গা থাকবে, ততদিন দেশের অভ্যন্তরীণ রাজনীতিও স্থিতিশীল থাকবে।

জিন পিং বিষয়টি অনুধাবন করেই করোনাভাইরাস মাহামারি ও জিরো কোভিড নীতির মধ্যেও দলের সদস্য সংখ্যা বৃদ্ধিতে মনযোগ দিয়েছেন। একটি রাজনৈতিক দলের জন্য সদস্যপদ বাড়ানো দোষের কিছু নয়। তবে, অভিযোগ রয়েছে দেশটির সাধারণ মানুষকে চাপে রেখে তাদের সদস্যপদ নিতে বাধ্য করা হয়।

দশকের পর দশক ধরে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি এমন একটি ভয়ের সংস্কৃতি গড়ে তুলেছে যে দেশটির সাধারণ মানুষ একরকম বাধ্য হয়েই দলটির সদস্যপদ গ্রহণ করে। কারণ, তারা চান না শাসকগোষ্ঠীর খড়গহস্ত তাদরে ওপর নেমে আসুক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন