শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

যতো বেশি পারস্পরিক বাণিজ্যিক সহযোগিতার উদ্যোগ গ্রহণ করবে, ততোই মঙ্গল- ড. আতিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৭:৫৩ পিএম

আজ ১১ আগাস্ট উন্নয়ন সমন্বয়েরর ইব্রাহিক খালেদ মিলনায়তনে “স্টেকহোল্ডার অ্যানালাইসিস ফর রিজনাল ট্রান্সপোর্ট কানেকটিভিটি ইন ইষ্টান সাউথ এশিয়া” র্শীরনামে মাঠ পর্যায়ের গবেষণার ফলাফল উপস্থাপিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমান।

তিনি বলেন, “করোনা কালে রিজনাল কানেকটিভিট যে কতটা প্রয়োজন তা সবাই বুঝতে পেরেছে। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক বাণিজ্য সহযোগিতা বাড়ানো আরও বেশি গুরুত্ববহ হয়ে উঠেছে। বৈশি^ক এই অস্থিতিশীলতা কবে নাগাদ শেষ হবে তা এখনই বলা যাচ্ছে না। এ পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রত্যেকটি নিজ নিজ সামষ্টিক অর্থনৈতিক শক্তিকে কাজে লাগিয়ে যতো বেশি পারস্পরিক বাণিজ্যিক সহযোগিতার উদ্যোগ গ্রহণ
করবে ততোই মঙ্গল”।

ওয়ার্কসপে মাঠ পর্যায়ের তথ্য উপস্থাপন করেন উন্নয়ন সমন্বয়ের লীড ইকোনোমিস্ট রবার্ট শুভ্র গুদা ও কার্টস ইন্টারন্যাশনালের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট বিজয়া রায়। এছাড়াও গবেষণার ভিত্তিতে ভারত, বাংলাদেশ ও নেপালের মধ্যে এমভিএ প্রোটোকলের জন্য বিভিন্ন ধরনের সুপারিশ করেন।

কর্মশালায় সড়ক ও মহাসড়ক মন্ত্রণালয়ের অতিরক্ত সচিব নীলিমা আখতার বলেন, আঞ্চলিক বাণিজ্য বাড়াতে হলে এই উপ-আঞ্চলিক দেশগুলোর কোন সেক্টরে বিনিয়োগ করতে হবে তা আমাদের বের করতে হবে, সেইভাবে আমরা আমাদের যোগাযোগের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া সম্ভব হবে। তিনি আরো বলেন, সেতু এবং এক্সপ্রেস হাইওয়ে বা বিশেষ শুল্কযুক্ত রাস্তাগুলো ক্ষেত্রে আরএফআইডি পরিচিত করা এবং এই বিষয়ে পরিবহণ সেক্টরের সাথে জড়িতদের সচেতন করতে হবে।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ রিজনাল কানেক্টেভিতিট প্রজেক্ট-১ এর ন্যাশনাল ট্রেড এক্সপার্ট মো. মুনির চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, মনোজ কুমার রায়, বিআইডব্লিউটি-এর অবসরপ্রাপ্ত ডিরেক্টর সৈয়দ মনোয়ার হোসেন, বাংলদেশ ল্যান্ড পোর্ট অথরিটির ডেপুটি ডিরেক্ট (ট্রাফিক) মো. আনিসুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক হোসাইন আহম্মেদ মজুমদার, ওমেন চেম্বারের ডিরেক্ট প্রীতি চক্রবর্তী, বাংলাবান্দা পোর্ট ইনচার্জ আবুল কালাম আজাদ, বাংলাবান্দা সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট মো. রেজাউল করিম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সমন্বয়ের জ্যেষ্ঠ প্রকল্প সমন্বয়কারি শাহীন উল আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন