শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৮:১০ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ড সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশিদের টাকার বিষয়ে সুইস ব্যাংকের কাছে বাংলাদেশ নির্দিষ্ট কোনও তথ্য না চাওয়ার বিষয়ে যে বক্তব্য দিয়েছেন তা মিথ্যা।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেছেন।

উল্লেখ্য, গত বুধবার এক অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ড বলেছেন, সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশিদের টাকার বিষয়ে সুইস ব্যাংকের কাছে বাংলাদেশ নির্দিষ্ট কোনও তথ্য চায়নি। তিনি আরো বলেন, তথ্য পেতে হলে কী করতে হবে, সে সম্পর্কে আমরা সরকারকে জানিয়েছি, কিন্তু নির্দিষ্ট কোনো তথ্যের জন্য আমাদের কাছে অনুরোধ করা হয়নি। আমরা আন্তর্জাতিক মানদণ্ড বজায় রাখার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। দুই পক্ষের সম্মতির ভিত্তিতে এ ধরনের তথ্য আদান-প্রদান করা সম্ভব এবং সেটি তৈরি করতে হবে। এটি নিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ সচিব আমাকে আগে জানিয়েছেন বাংলাদেশ সুইজারল্যান্ডের কাছে আগেই তথ্য চেয়েছে কিন্তু তারা এ বিষয়ে কোন উত্তর দেয়নি। আজকে আমি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থ সচিবকে জিজ্ঞেস করেছি তারা বলেছেন, সুইস কর্তৃপক্ষের কাছে তথ্য চাওয়া হয়েছে কিন্তু তারা তথ্য দেয়নি। পরে আমি বলেছি, তাহলে বিষয়টি আপনারা জনগণকে জানিয়ে দেন। এভাবে মিথ্যা কথা বলে পার পাওয়া ঠিক হবে না।

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রতিবাদ করা হবে না। কারণ আমরা চিঠি পাঠাইনি। আগে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক তাদের স্টেটমেন্ট দেক, তারপর আমরা বিষয়টি দেখবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন