বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

ফের আলোচনায় ‘জজ মিয়া নাটক’ : ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

আলোচিত ‘জজ মিয়া নাটক’র জজ মিয়াকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব এবং অ্যাডভোকেট মো: কাওসার এই নোটিশ দেন। মিথ্যা স্বীকারোক্তি নিয়ে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে তৎকালীন প্রধানমন্ত্রী (তৎকালিন বিরোধীদলীয় নেতা) শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা মামলায় প্রধান আসামি করা হয়েছিল জজ মিয়াকে।

গ্রেনেড হামলা মামলায় কারাগারে থাকার পর তার আর্থিক, সামাজিক বিষয়ে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নির্ধারণে তদন্তের নির্দেশনাও চাওয়া হয়েছে নোটিশে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিআইডি, তৎকালিন আইজিপি খোদাবক্স চৌধুরী, ঢাকার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ হেড কোয়ার্টারের তৎকালিন স্পেশাল পুলিশ সুপার মো: রূহুল আমীন, তৎকালিন এসপি আব্দুর রশিদ, সাবেক এসপি মুন্সী আশিকুর রহমান, ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) ১১ জনকে নোটিশের ‘প্রাপক’ করা হয়েছে।
ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে আগামী ১৫ দিনের মধ্যে পদক্ষেপ না নিলে আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে নোটিশে।

প্রসঙ্গত: ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় ২০০৫ সালের ৯ জুন নোয়াখালীর সেনবাগ থেকে ধরে আনা হয় জজ মিয়াকে। তাকে ১৭ দিন রিমান্ডে রেখে, ভয়ভীতি ও প্রলোভন দিয়ে তার কাছ থেকে একটি সাজানো জবানবন্দি আদায় করে সিআইডি। ২০০৫ সালের ২৬ জুন আদালতে দেয়া ওই কথিত স্বীকারোক্তিতে জজ মিয়া বলেছিলেন, ৫ হাজার টাকার বিনিময়ে বড় ভাইদের নির্দেশে তিনি অন্যদের সঙ্গে গ্রেনেড হামলায় অংশ নেন। ওই বড় ভাইয়েরা হচ্ছেন শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইন, জয়, মোল্লা মাসুদ, মুকুল প্রমুখ। পরে ২০০৭ সালে তত্ত¡াবধায়ক সরকার এসে নতুন করে এই মামলার তদন্তের উদ্যোগ নেয়। তদন্ত শেষে ২০০৮ সালের ১১ জুন এ সংক্রান্তহ মামলা দু’টির চার্জশিট দেয় সিআইডি। অব্যাহতি দেয়া হয় বিএনপি সরকার আমলে গ্রেফতার হওয়া জজ মিয়াকে। সে সময় বিনা অপরাধে ৫ বছর কারাগারে থাকতে হয়েছিল তাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন