বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে অস্ত্র দেয়ার বিরুদ্ধে প্রতিবাদে অটল জেরেমি করবিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

ব্রিটেনের এমপি ও লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, তিনি ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের বিষয়ে যে বিবৃতি দিয়েছিলেন তার প্রতি অটল রয়েছেন। জুলাইয়ে আল মায়াদিনের সাথে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন যে, ‘অস্ত্র ঢেলে দেয়া’ যুদ্ধকে ‘দীর্ঘায়িত এবং অতিরঞ্জিত করবে’ এবং বলেন যে, যুদ্ধবিরতি নিশ্চিত করার জন্য আরো প্রচেষ্টা করা উচিত।

আল মায়াদিন লেবাননে অবস্থিত একটি মধ্যপ্রাচ্যের টিভি চ্যানেল যেটিকে সিরিয়ার সরকার এবং হিজবুল্লাহর প্রতি সহানুভ‚তিশীল হিসেবে দেখা হয়। বুধবার প্রাক্তন লেবার নেতা এডিনবার্গ ফ্রিঞ্জ (শিল্প ও কলা উৎসব) চলাকালীন একটি ইভেন্টে এলবিসির ইয়ান ডেলের সাথে কথা বলেছেন। ইসলিংটন নর্থের এমপি বলেছেন যে, লেবার সংসদীয় গ্রæপ থেকে তার অপসারণ ‘সম্পূর্ণ ভুল’ এবং তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার মধ্যে ‘অকাস’ প্রতিরক্ষা চুক্তিকে ‘বিপজ্জনক’ বলে বর্ণনা করেছেন। ডেল তখন জিজ্ঞাসা করেন যে, এর অর্থ কি ইউক্রেন এবং পশ্চিমাদের মেনে নিতে হবে যে, রাশিয়া আরো অঞ্চল দখল করেছে। জবাবে করবিন বলেছিলেন যে, এটি হওয়ার দরকার নেই, ‘ডনবাসের সমস্যাগুলো কিছু সময়ের জন্য বিতর্কিত ছিল, বিশেষত ডোনেৎস্ক এবং লুহানস্ক। দীর্ঘদিন ধরে সেখানে যুদ্ধ চলছে। ক্রিমিয়ার ক্ষেত্রে রাশিয়া দাবি করবে যে, তারা একটি গণভোট করেছে। যদিও কেউ সেই গণভোটের আচরণকে স্বীকৃতি দেয়নি।’ তিনি বলেন, ‘ভবিষ্যতে কী ঘটতে চলেছে তা নিয়ে কিছু আলোচনা করতে হবে। রাশিয়ান এবং ইউক্রেনীয় লোকেরা অনেক উপায়ে একে অপরের সাথে সংযুক্ত, তারা ১৯৯২ সাল পর্যন্ত একই দেশের অংশ ছিল।’

চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা নিয়ে আলোচনা করে তিনি বলেন, দুই পক্ষের মধ্যে একটি ব্যবস্থা হওয়া উচিত। তিনি আরো বলেন, ‘আমি মনে করি দক্ষিণ চীন সাগরে সামরিকীকরণের অকাস চুক্তি, যুক্তরাজ্য, মার্কিন, অস্ট্রেলিয়া চুক্তি অনেক দিক থেকে বেশ বিপজ্জনক কারণ এটি ওই এলাকায় আরও বেশি উত্তেজনা তৈরি করবে।’ সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন