শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১০:৫২ এএম

আগামী সপ্তাহে সউদী আরব সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানাতে বড় ধরনের আয়োজন করতে যাচ্ছে রিয়াদ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, দায়িত্ব গ্রহণের পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম বিদেশ সফরে সউদী আরব গিয়ে যেমন অভ্যর্থনা পেয়েছিলেন, শি জিনপিংয়ের জন্য তেমন আয়োজন করার প্রস্তুতি চলছে দেশটিতে।

বিশেষ করে বাইডেন ও সউদী আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মধ্যকার দূরত্ব এতে প্রকাশিত হয়েছে। ওয়াশিংটনের সঙ্গে রিয়াদের সম্পর্কে যখন শীতল হতে শুরু করছে তখন চীনা প্রেসিডেন্টকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে। যার লক্ষ্য হচ্ছে বেইজিং ও রিয়াদের সম্পর্ক দৃঢ় করা এবং চীনকে সউদী আরবের মিত্র হিসেবে প্রতিষ্ঠিত করা।

গত দুই দশকে চীন ও সউদী আরবের সম্পর্ক ক্রমাগত ঘনিষ্ঠ হচ্ছিল। তবে মোহাম্মদ বিন সালমান যুবরাজ হওয়ার পর ২০১৬ সাল থেকে এই সম্পর্ক অনেক বেশি গভীর হয়েছে। উইঘুর মুসলিমদের প্রতি চীনের আচরণকে সমর্থন জানিয়েছে সউদী আরব। এমনকি হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইনের প্রতিও রিয়াদের সমর্থন ছিল। এর ফলে মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্র বিব্রতকর অবস্থায় পড়ে যায়। আর একই সময়ে ওয়াশিংটন যখন মধ্যপ্রাচ্য থেকে নজর সরিয়ে নিচ্ছিল তখন চীন ও সউদী আরবের মধ্যকার বাণিজ্যিক সম্পর্কও বৃদ্ধি পেয়েছে।
মার্চ মাসে সউদী আরব সফরের জন্য চীনা প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়। ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্পের পর শি জিনপিংয়ের এই সফর সউদী আরবের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে পারে।

চীনের প্রেসিডেন্ট শি জিংপিং আগামী সপ্তাহে সউদী আরব সফরে যেতে পারেন। বৃহস্পতিবার সংবাদমাধ্যমটি জানায়, শি জিংপিং সউদী আরব যাচ্ছেন। তাকে বরণ করে নিতে বিশাল আয়োজনের পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশটি। তবে চীন বা সউদী আরব কোনো দেশই এখনো এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

চীনের প্রেসিডেন্ট শি জিংপিং ২০২০ সালের পর আনুষ্ঠানিক কোনো বিদেশ সফরে যাননি। ওই বছরের জানুয়ারি থেকে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয় এবং লকডাউন আরোপ শুরু হয়।
শি জিংপিংয়ের সম্ভাব্য সউদী আরব সফর নিয়ে বৃহস্পতিবার প্রশ্ন করা হয় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে। তবে মুখপাত্র জানান, এ বিষয়ে জানানোর মতো কোনো তথ্য আপাতত তার কাছে নেই।

এদিকে গার্ডিয়ান জানিয়েছে, জুলাই মাসে যখন জো বাইডেন সউদী আরবে আসেন তখন তার জন্য খুব বড় কোনো আয়োজন করেনি মধ্যপ্রাচ্যের দেশটি। কিন্তু শি জিংপিংকে বরণ করে নিতে ব্যাপক আয়োজনের প্রস্তুতি নিচ্ছে কিংডম। সূত্র : দ্য গার্ডিয়ান, দ্য নিউ আরব

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন