বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

প্রেক্ষাগৃহে প্রাণ ফিরানো ‘পরাণ’-এর আট রেকর্ড

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১১:৩৫ এএম

ঝরাজীর্ণ প্রেক্ষাগৃহের আবার প্রাণ ফিরে পেয়েছে। দীর্ঘদিন পরে প্রেক্ষাগৃহে দশর্ককের ভিড় আর টিকেটের জন্য দীর্ঘ লাইন দেখা গিয়েছে। আর এর শুরুটা হয়েছে ঈদে মুক্তি পাওয়া ‘পরাণ’ সিনেমার মধ্য দিয়ে। এই সিনেমাটির চলচ্চিত্র শিল্পের গতি এনে দিয়েছে। প্রথমে অল্প কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও দিন দিন সিনেমাটির দর্শকপ্রিয়তা বাড়তে থাকে। সঙ্গে বাড়তে থাকে প্রেক্ষাগৃহের সংখ্যাও। ৬ষ্ঠ সপ্তাহে এসেও সিনেমাটি দেশের ৩৬টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। শিগগিরই সিনেমাটি দেশের বাইরে যাবে। মুক্তির পর সিনেমাটি করেছে বেশ কয়েকটি রেকর্ড। শুক্রবার (১২ আগস্ট) সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে আটটি রেকর্ড-এর ফিরিস্তি দিয়ে একটি পোস্ট দিয়েছেন প্রযোজনা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজির ডিরেক্টর তামজিদ অতুল।

সেখানে ২০২২ সালের হিসাবে ‘পরাণ’ হায়েস্ট ওপেনিং ডে গ্রস কালেকশন করেছে বলে জানিয়েছেন। পাশাপাশি পাঁচ সপ্তাহ ধরে একই ট্রেন্ডে চলা, মাল্টিপ্লেক্সের ইতিহাসে সবচেয়ে বেশি দিন ধরা চলা বাংলা সিনেমা, অগ্রিম টিকিট বিক্রি (চলমান), গণমাধ্যম ও দর্শকের কাছে সবচেয়ে কম প্রমোশনে বেশি হাইপ ওঠা, বছরের সেরা ভালো গানের তকমা, দেশের বাইরে (অস্ট্রেলিয়া) দর্শক চাহিদার কারণে অগ্রিম টিকিট বিক্রি এবং দর্শক চাপে মল্টিপ্লেক্সগুলোতে শো বাড়ানোর মতো অর্জনগুলোর বিষয় উঠে এসেছে।

১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ এবং ১৯৭৪ সালে মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ ধারাবাহিকভাবে দুটি সিনেমা সমাজ বাস্তবতার সিনেমা বেশ আলোড়ন ফেলেছিলো। সে ধারাবাহিকতায় শেখ নিয়ামত আলী পরিচালিত ১৯৮৫ সালের ‘দহন’ সিনেমাটি ব্যবসায়িক আলোচনায় না এলেও বোদ্ধামহলে নির্মাণশৈলী নিয়ে প্রশংসা কুঁড়িয়েছিলো। পরবর্তীতে নব্বই দশকের মাঝামাঝি ‘দাঙ্গা’, ‘ত্রাস’ সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার অনৈতিক দিকগুলোর প্রতি সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়েছিলো। এরপর প্রায় আড়াই দশক সমাজবাস্তবতার সিনেমা অনুপস্থিত। তবে দেরিতে হলেও লাইভ টেকনোলজিসের ব্যানারে নির্মিত ‘পরাণ’ সমাজবাস্তবতার চিত্রকে গণমানুষের কাছাকাছি নিয়ে গেছে।

‘পরাণ’ রায়হান রাফীর তৃতীয় চলচ্চিত্র। এছাড়াও তরুন এই নির্মাতার ‘দামাল’ ও ‘নূর’ সিনেমা দুটি মুক্তির অপেক্ষায় রয়েছে। ‘পরাণ’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে আছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ ও ইয়াশ রোশান। আরও আছেন রাশেদ অপু, শিল্পী সরকার, নাসির উদ্দিন খান প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন