বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোমান আব্রামোভিচের বিলাসবহুল সুপারইয়ট বহর তুরস্কে নিরাপদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ইউটিউব চ্যানেল ইসিসম্যান সুপারইয়ট অনুসারে, রাশিয়ান অলিগার্চ রোমান আব্রামোভিচের হ্যালো এবং গারকন জাহাজগুলোকে অ্যান্টিগা ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়ার কয়েক সপ্তাহ পর দুটি মোটর ইয়ট তুরস্কের বন্দর শহর গোসেকে দেখা গেছে। এর অর্থ হল, অনুমোদিত রাশিয়ান বিলিয়নেয়ারের বিলাসবহুল সুপারইয়াটগুলোর সম্পূর্ণ বহর যা মোট ১২০ কোটি ডলার মূল্যের বর্তমানে তুরস্কে অবস্থিত। যদি আব্রামোভিচ-মালিকানাধীন আরো জাহাজ আছে যা এখনও উন্মোচন করা হয়নি। এ বছরের মার্চের শুরুতে অ্যান্টিগা এবং বারবুডার ফালমাউথ হারবারে মোটর ইয়ট হ্যালো এবং গারকন জব্দ করা হয়েছিল, যখন ব্রিটিশ কর্তৃপক্ষ জাহাজগুলো আব্রামোভিচের মালিকানাধীন ছিল তা নির্ধারণ করতে সক্ষম হয়েছিল। তবে, ক্যারিবিয়ান দেশটির অনুমোদনের আইন নেই এবং ব্যক্তি দেশে অপরাধ না করলে সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে না। ফলস্বরূপ, ২২ জুলাই জাহাজ দুটি ছেড়ে দেওয়া হয়।

প্রাথমিকভাবে, মোটর ইয়ট হ্যালো এবং গারকন মরক্কোর দুটি ভিন্ন বন্দরের দিকে যাচ্ছে বলে মনে করা হয়েছিল। তুরস্কে তার চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর আগে গারকন অন্ধকার না হওয়া পর্যন্ত উভয় জাহাজই তাদের অবস্থান ট্র্যাকিং এআইএস ট্রান্সপন্ডারগুলো চালু রেখেছিল। বিলাসবহুল সাপোর্ট ভেসেলের এআইএস ট্রান্সপন্ডারগুলো এখনও বন্ধ থাকলেও বেশ কয়েকটি ছবি গোসেকে এর উপস্থিতি নিশ্চিত করেছে।

অন্যদিকে, হ্যালো এখনও তার লাইভ অবস্থান সম্প্রচার করছে যা আমাদের বলে যে, বিলাসবহুল সুপারইয়টটিও তুরস্কের একই বন্দর শহরে পৌঁছেছে। পশ্চিমা কর্তৃপক্ষের কাছ থেকে মঞ্জুরিকৃত অলিগার্চের সম্পত্তি এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার চেষ্টা করছে। আব্রামোভিচ তার ৬১ কোটি ডলারের সোলারিস এবং ৫৯ কোটি ডলারের ইকলিপস মার্চ মাসে তুরস্কে স্থানান্তরিত করেছিল যাতে তাদের বাজেয়াপ্ত করা থেকে রক্ষা করা যায়। তদুপরি, তিনি তার গ্রাউন্ডেড প্রাইভেট জেটগুলো ফেরত পেতে ঘণ্টাপ্রতি ১,৯০০ ডলারে আইনজীবীসহ একটি এনওয়াইসি-ভিত্তিক ফার্ম ভাড়া করেছিলেন। সূত্র : লাক্সারি লঞ্চেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন