মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্কটল্যান্ড নিজেকে সরিয়ে নিলে যুক্তরাজ্য কী করবে

তাইওয়ান সঙ্কটকে তুলনা করে চীনের প্রশ্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বেইজিং এবং তাইওয়ানের মধ্যে সংঘর্ষের বিষয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের সমালোচনা করে চীন বলেছে, যুক্তরাজ্য থেকে স্কটল্যান্ড সরে গেলে ব্রিটেন কি শান্ত থাকবে। বৃহস্পতিবার বেইজিংয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিনকে এ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির জন্য চীনের নিন্দা বিষয়ে লিজ ট্রাসের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

ওয়াং জবাব দিয়েছেন, ‘যুক্তরাজ্য তথ্যগুলোকে ভুলভাবে উপস্থাপন করেছে এবং জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য চীনের যুক্তিসঙ্গত, প্রয়োজনীয় এবং বৈধ পদক্ষেপের বিষয়ে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছে’।
তিনি বলেন, চীন মিস ট্রাসের মন্তব্যে ‘হতাশ’, যিনি যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছেন এবং ‘যুক্তরাজ্যের পক্ষের সাথে গুরুতর সীমাবদ্ধতা নিবন্ধন করেছেন’।
মি. ওয়াং এ অঞ্চলে উত্তেজনা এবং উস্কানি দেওয়ার জন্য আমেরিকা দায়ী বলে চীনের বারবার অভিযোগ পুনর্ব্যক্ত করেছেন।

‘আমেরিকাই সেই, যে প্রথম প্ররোচিত করেছিল এবং সঙ্কট শুরু করেছিল। উচচ [তাইওয়ানের গণতান্ত্রিক প্রগতিশীল পার্টি] কর্মকর্তারা মার্কিন সমর্থনের মাধ্যমে ‘তাইওয়ানের স্বাধীনতার’ আহ্বান জানাচ্ছেন’। তিনি বলেন, ‘এটি চীনের আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখা এবং বিচ্ছিন্নতার বিরোধিতা করার জন্য একটি বৈধ উপায় এবং এটি উপযুক্ত’।

মি. ওয়াং ব্রিটেনকে ‘মার্কিন উসকানি এবং লঙ্ঘনের প্রতি অন্ধ দৃষ্টি দেওয়ার জন্য দায়ী করেছেন, যখন চীন ন্যায়বিচার রক্ষার জন্য চীনের প্রতিশোধমূলক পদক্ষেপের ভিত্তিহীন সমালোচনা করেছে’ এবং এটিকে একটি ‘নির্দিষ্ট দ্বিগুণ মান’ বলে অভিহিত করেছে, যা ‘ব্রিটেনের ভণ্ডামি তার সাম্রাজ্যবাদী’ অতীত থেকে উদ্ভূত হয়েছে।
স্কটল্যান্ডে ইতোমধ্যে একটি গণভোট অনুষ্ঠিত হয়েছে এবং আগামী বছরগুলোতে আরেকটি গণভোট অনুষ্ঠিত হতে পারে উল্লেখ না করে মি. ওয়াং তখন জিজ্ঞাসা করেন যে, স্কটল্যান্ড তার স্বাধীনতা দাবি করলে ব্রিটেনের প্রতিক্রিয়া কী হবে। যদি স্কটল্যান্ড বাইরের শক্তির সাথে যোগসাজশ করে ব্রিটেন থেকে বিচ্ছিন্ন হয়ে যেত, তাহলে ব্রিটেন কি শান্ত থাকত, সংযম দেখাত, বসে থাকত এবং পরিস্থিতি আরো খারাপ হতে দেখত?

২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর যুক্তরাজ্য থেকে স্কটিশ স্বাধীনতা সংক্রান্ত একটি গণভোট অনুষ্ঠিত হয়, যখন ৫৫ শতাংশ স্কটিশ যুক্তরাজ্যের অংশ থাকার পক্ষে ভোট দেয়। স্কটিশ জাতীয়তাবাদী রাজনীতিবিদরা যথাসময়ে আরেকটি গণভোট আয়োজনের চেষ্টা করেন, স্কটল্যান্ডের প্রথম মন্ত্রী নিকোলা স্টার্জন বরিস জনসনকে দ্বিতীয় ভোটের দাবি জানিয়ে চিঠি লিখেছিলেন।

বিষয়টি একটি আইনি বিরোধ রয়ে গেছে, তবে স্কটিশ রাজনীতিবিদরা, উভয়ই স্বাধীনতার পক্ষে এবং যারা এর বিরুদ্ধে, তারা এ বিষয়ে খোলাখুলি কথা বলেছেন।

তাইওয়ানের পরিস্থিতি ১৯৪০ এর দশকের শেষের দিকে গৃহযুদ্ধের পর থেকে স্ব-শাসিত হওয়ার থেকে অনেক দূরে, তবে চীন তার নিজস্ব একটি পৃথক প্রদেশ হিসাবে দাবি করে। প্রয়োজনে বেইজিং জোর করে দ্বীপটি ফিরিয়ে নেওয়ার অঙ্গীকার করেছে। ২০০৫ সালে, চীন একটি ‘বিচ্ছিন্নতা বিরোধী আইন’ প্রণয়ন করেছিল যা প্রয়োজন মনে করলে তাইওয়ানের ওপর শক্তি প্রয়োগ করার অনুমতি দেয়।
তাইওয়ানের চারপাশে অভূতপূর্ব মাত্রার চীনা সামরিক মহড়াসহ বর্তমান উত্তেজনা বৃদ্ধি এ মাসের শুরুর দিকে ন্যান্সি পেলোসির দ্বীপে সফরের পর ছড়িয়ে পড়ে। মি. ওয়াং তার বিবৃতিতে ব্রিটেনের ‘ভণ্ডামি’র জন্য নিন্দা অব্যাহত রেখে বলেন: ‘যদি ব্রিটেনের কাছে তথ্য এবং সত্যের কোনো মানে না হয়, তবে কীভাবে এটি ভাবতে পারে যে, এটি একটি ‘গ্লোবাল ব্রিটেন’ তাদের প্রাপ্য’?

মি. ওয়াং আরো বলেন যে, যুক্তরাজ্য মার্কিন নেতৃত্বকে অনুসরণ করে এবং মুষ্টিমেয় অন্যান্য দেশের সাথে মার্কিন বিডিং করে এবং একটি স্বাধীন দেশ হিসাবে এর দীর্ঘ খ্যাতি ‘দেউলিয়া হয়ে গেছে’। তিনি আরো দাবি করেছেন যে, ১৭০টিরও বেশি দেশ ‘তার অধিকার সমুন্নত রাখতে চীন কর্তৃক গৃহীত যথাযথ পদক্ষেপের জন্য’ সমর্থন জানিয়েছে। চীন দাবি করেছে যে, তার কণ্ঠ জি৭ দেশগুলোর বিবৃতির শোরগোলকে ‘আবিষ্ট’ করেছে।

তাইওয়ানের জি৭-এর বাইরের দেশগুলোর বিবৃতি মিঃ ওয়াং-এর বৈশিষ্ট্য সত্ত্বেও ব্যাপক সংযম এবং বিষয়টির একটি শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছে। বেশ কয়েকটি দেশ পুনর্ব্যক্ত করেছে যে, তারা এক-চীন নীতিকে স্বীকৃতি দেয়, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যও আনুষ্ঠানিকভাবে সমর্থন করে। তবে এ অঞ্চলে সামরিক বৃদ্ধি ব্যাপক আন্তর্জাতিক উদ্বেগের জন্ম দিয়েছে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন