শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুলে ভারতীয় মিশনের নিরাপত্তা নিশ্চিতে তালেবানের প্রতিশ্রুতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১১:২৯ এএম

রাজধানী কাবুলে ভারতীয় কূটনৈতিক মিশনকে নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে আফগানিস্তানে তালেবান সরকার। রাজধানীতে তারা ভারতীয় কূটনৈতিক মিশনের উপস্থিতিকে স্বাগত জানায় বলে শনিবার বিবৃতি দিয়েছে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু।
বিবৃতিতে তালেবানরা বলেছে, আফগানিস্তানে ভারত যেসব কাজে হাত দিয়েছিল সেইসব অসমাপ্ত প্রকল্পের কাজ সম্পন্ন করতে এবং নতুন নতুন প্রকল্প হাতে নিতে দেশটিতে ভারতীয় কূটনৈতিক মিশনের উপস্থিতি প্রত্যাশা করে সরকার। কাবুলে ভারতীয় কূটনৈতিক প্রতিনিধিত্ব আপগ্রেডে পদক্ষেপ নেবে এমন উদ্যোগকে স্বাগত জানায় আফগানিস্তান।
জুনে নিজেদের দূতাবাসে একটি ‘টেকনিক্যাল টিম’ পাঠিয়ে কাবুলে কূটনৈতিক উপস্থিতি পুনঃপ্রতিষ্ঠা করে ভারত। গত বছর ১৫ই আগস্ট তালেবানরা ক্ষমতা কেড়ে নেয়ার পরে নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে কাবুল দূতাবাস থেকে কর্মকর্তাদের প্রত্যাহার করে ভারত। তবে তালেবানরা বিবৃতিতে বলেছে, এ ছাড়াও আমরা আপনাদেরকে নিরাপত্তা নিশ্চিত করবো। কূটনীতিকদের দায়মুক্তির বিষয়ে নিবিড়ভাবে মনোযোগ দেবো। তাদেরকে ভালভাবে সহযোগিতা করবো।
আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, আফগানিস্তান সরকার আশা করে যে, কূটনৈতিক প্রতিনিধিত্ব আধুনিকায়ন করে এবং কূটনীতিকদের পাঠিয়ে আফগান-ভারত সম্পর্ক শক্তিশালী করা হবে। এর মধ্য দিয়ে ভারত যে অসমাপ্ত কাজ রেখে গেছে তা সম্পন্ন করা হবে। শুরু করা হবে নতুন নতুন কর্মসূচি।
গত মাসে তালেবান সুপ্রিম নেতা হায়বাতুল্লাহ আখুনজাদা বলেছেন, অন্য দেশের বিরুদ্ধে হামলা চালাতে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না।
উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। পাশাপাশি তারা কাবুলে সত্যিকার অর্থে সবার অংশগ্রহণে একটি সরকার গঠনের পক্ষে কথা বলছে। একই সঙ্গে দাবি করছে, কোনো দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে আফগানিস্তানের মাটি ব্যবহার অবশ্যই বন্ধ করতে হবে।
কয়েক মাসে আফগানিস্তানে মানবিক সহায়তা হিসেবে বেশ কয়েকটি চালান পাঠিয়েছে ভারত। সূত্র : দ্য হিন্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন