মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চলমান অপপ্রচারে আমরা ব্যথিত-বুয়েট শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৩:৫৫ পিএম

শনিবার রাজনৈতিক সংগঠনের ব্যানারে ক্যাম্পাসে কর্মসূচি পালনের প্রতিবাদে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এ কর্মসূচিকে ভিন্ন খাতে প্রবাহিত করার জোর অপপ্রচেষ্টা চালানো হচ্ছে বলে মন্তব্য করেছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।
রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের সামনে এক সংবাদ সন্মেলনে তারা এ দাবি জানায়।

শিক্ষার্থীরা বলেন, লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির কালো থাবা আমাদের নিরাপদ ক্যাম্পাস যেন পুনরায় ত্রাসের রাজত্বে পরিণত না করতে পারে, সেই আশঙ্কার জায়গা থেকে গতকাল আমরা সাধারণ শিক্ষার্থীরা সমবেত হই। কিন্তু আমরা অবাক হয়ে লক্ষ্য করছি যে, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্লাটফর্মে আমাদের কর্মসূচী ভিন্নখাতে প্রবাহিত করার জোর অপপ্রচেষ্টা চালানো হচ্ছে। উক্ত অপপ্রচার আমাদেরকে করেছে ভীত, সন্ত্রস্ত এবং একই সাথে ব্যথিত।

২০১৯ সালের ১১ অক্টোবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। সেই থেকে এ পর্যন্ত কোনো রাজনৈতিক সংগঠনের কর্মসূচি চলে না বুয়েট ক্যাম্পাসে। কিন্তু গত ১৩ আগস্ট ছাত্রলীগের ব্যানারে বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করে বুয়েট ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ। রাজনীতি নিষিদ্ধ হওয়া সত্ত্বেও রাজনৈতিক সংগঠনের ব্যানারে উক্ত কর্মসূচির অনুমতি দেয়ায় প্রশাসনের কাছে এর ব্যাখ্যা চেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করে সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই কর্মসূচিকে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্লাটফর্মের মাধ্যমে ভিন্ন খাতে প্রবাহিত করার অপপ্রচেষ্টা চালানো হচ্ছে বলে দাবি করেন সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, আমাদের বিক্ষোভের মূল উদ্দেশ্য ছিল ক্যাম্পাসে রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার ব্যবহার করার অনুমতি প্রদান করায় কর্তৃপক্ষের কাছ থেকে জবাবদিহিতা আদায় করা। অতীতে বুয়েটের একাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে বিরাজমান রাজনৈতিক অপসংস্কৃতির বলি হয়েছে, যাদের সর্বশেষ সংযোজন ছিল আবরার ফাহাদ।

শনিবারের কর্মসূচী কোনভাবেই ক্যাম্পাসে আয়োজিত শোক দিবসের অনুষ্ঠান বিরোধী ছিল না দাবি করে শিক্ষার্থীরা বলেন, ধর্ম, বর্ণ, রাজনৈতিক পরিচয় নির্বিশেষে বুয়েটের শিক্ষার্থীবৃন্দ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে। তাঁর চেতনায় উজ্জীবিত হয়ে আমরা সমৃদ্ধিময় সোনার বাংলাদেশ গড়ে তুলতে সদা প্রস্তুত। আমরা এও বিশ্বাস করি যে, জাতির জনক বঙ্গবন্ধু সার্বজনীন, তাঁর চেতনা ধারণ করতে কোন রাজনৈতিক সংগঠনের পরিচয় ধারণের প্রয়োজন পড়ে না।

বুয়েট ক্যাম্পাসে রাজনৈতিক সংগঠনের কার্যক্রম নিষিদ্ধ হওয়ার পর থেকে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে জাতীয় দিবস সমূহের অনুষ্ঠান নিয়মিত আয়োজিত হয়ে আসছে বলে দাবি করেন তারা। এরই ধারাবাহিকতায় ১৫ ই আগস্ট রোজ সোমবার বিকাল পাঁচটায় বুয়েট ক্যাফেটেরিয়ায় বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে একটি স্মরণসভার আয়োজন করা হয়েছে বলে জানান শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন