শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মহানগর

নারী উন্নয়ন শক্তির ৩০ বৎসর পূর্তি উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৭:১২ পিএম

স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান নারী উন্নয়ন শক্তির (নাস) ৩০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। রাজধানীর রামপুরা বনশ্রীতে সংস্থার সেমিনার কক্ষে রোববার এ উপলক্ষে এক মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক ড. আফরোজা পারভীন। প্রধান অতিথি হিসেবে সংস্থার চেয়ারপার্সন সেহেলী জাহান এবং বিশেষ অতিথি হিসেবে সংস্থার এডভাইজার ড. সুলতান মুহম্মদ রাজ্জাক সভায় উপস্থিত ছিলেন।
নাস ১৯৯২ সালের ১৪ আগষ্ট বাংলাদেশের দরিদ্র ও অসহায় মানুষের জীবনমান উন্নয়ন এবং মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে গঠন করা হয়। ১৪ আগষ্ট ২০২২ এই সংস্থাটির সেবা প্রদানের ৩০ বৎসর পূর্ণ হলো।
৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বিগত ৩০ বৎসরের অর্জন ও সীমাবদ্ধতা নিয়ে সকলে আলোচনা করেন। আগামীতে যেন সংস্থাটি দেশ ও দশের কল্যাণে এগিয়ে যেতে পারে সে বিষয়ে সকলে একাত্মতা প্রকাশ করেন এবং প্রতিজ্ঞাবদ্ধ হন।
এ পর্যন্ত নারী উন্নয়ন শক্তি ৪৪টি দেশী-বিদেশী ডোনার ও পার্টনার অর্গানাইজেশনের সহায়তায় বাংলাদেশের ২৩টি জেলায় সর্বমোট ৭৯টি উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করেছে এবং ১৬ লক্ষ দরিদ্র জনগোষ্ঠীকে সেবা প্রদান করেছে।
উল্লেখযোগ্য প্রকল্পের মধ্যে ১,০৪,০০০ প্রান্তিক জনগোষ্ঠীকে মৌলিক সাক্ষরতা প্রকল্পের মাধ্যমে বয়স্ক শিক্ষা প্রদান করা হয়েছে। মোট ৪,৫০০ ঝুঁকিপূর্ণ শিশুকে উপানুষ্ঠানিক শিক্ষা ও কারিগরী প্রশিক্ষণ ও উপ-বৃত্তি প্রদান করা হয়েছে। নাস ১৬ লক্ষ মানুষের মধ্যে ১৪ বৎসর যাবত ম্যালেরিয়া নিয়ন্ত্রণ ও প্রতিরোধ এবং তার চিকিৎসা প্রদান করেছে। এই লক্ষ্যে ১৫ লক্ষ ৭১ হাজার দীর্ঘমেয়াদী কীটনাশক মশারী বিনামূল্যে বিতরণ করা হয়েছে এবং ১৪ লক্ষ ব্যবহৃত মশারী কীটনাশক ঔষধে চুবিয়ে ম্যালেরিয়া প্রতিরোধক করা হয়েছে।
১০ হাজার যৌনকর্মী ও ২ লক্ষ খদ্দেরের মধ্যে এইডস প্রতিরোধে কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। ২,১৫৬ জন যৌনকর্মীকে উদ্বুদ্ধকরণ, কারিগরী ও উপানুষ্ঠানিক শিক্ষাদানের মাধ্যমে সামাজিক পেশায় সম্পৃক্ত করা হয়েছে। ১৬৯ জন ধর্ষিতা নারী ও শিশুকে আইনি সহায়তা ও মক ট্রায়ালের মাধ্যমে তাদেরকে কোর্ট প্রসিডিংস সম্পর্কে পূর্ব ধারণা প্রদান করা হয়েছে। এ ছাড়াও নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে নারী উন্নয়ন শক্তি সচেতনতা ও আইনি সহায়তা প্রদান করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন