বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

হিজবুল্লাহর অস্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : বুকারজয়ী বিশ্বখ্যাত ঔপন্যাসিক সালমান রুশদির ওপর হামলা চালানোর কথা অস্বীকার করেছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, এ হামলার ব্যাপারে তাঁদের কাছে কোনো তথ্য নেই। বার্তা সংস্থা রয়টার্সকে হিজবুল্লাহ বলেছে, ‘আমরা এই আক্রমণের ব্যাপারে কিছুই জানি না। সুতরাং এ ব্যাপারে আমরা কোনো মন্তব্য করব না।’ প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহকে সমর্থন দিয়ে থাকে ইরান। এদিকে রুশদির ওপর সন্দেহভাজন হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। এ হামলার সন্দেহে আটক হাদি মাতারকে (২৪) জামিন না দিয়ে রিমান্ডে নিতে আদালত নির্দেশ দিয়েছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। রয়টার্স, বিবিসি।


গোপন ও স্পর্শকাতর
ইনকিলাব ডেস্ক : সাবেক আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি থেকে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সর্বোচ্চ গোপনীয় নথিপত্র জব্দ করেছে বলে জানা যাচ্ছে। এফবিআই এজেন্টরা ১১ সেট নথিপত্র সরিয়ে নিয়েছেন, যেগুলির মধ্যে কিছু নথি টিএস/এসসিআই বলে চিহ্নিত করা। এর অর্থ হল এসব দলিলপত্রে এমন সব তথ্য আছে যা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য নজিরবিহীন গুরুতর ক্ষতির কারণ হতে পারে। ট্রাম্প বলেছেন, এসব নথি গোপনীয় বলে যে তকমা ছিল তা তুলে নেয়া হয়েছিল। এই প্রথম আমেরিকার কোন সাবেক প্রেসিডেন্টের বাড়িতে অপরাধ তদন্তে অভিযান চালানো হয়েছে। তার বাড়ি থেকে যেসব নথিপত্র জব্দ করা হয়েছে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে শুক্রবার বিকালে। বিবিসি বাংলা।


প্রতিশ্রুতি
ইনকিলাব ডেস্ক : রাজধানী কাবুলে ভারতীয় কূটনৈতিক মিশনকে নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে আফগানিস্তানে তালেবান সরকার। রাজধানীতে তারা ভারতীয় কূটনৈতিক মিশনের উপস্থিতিকে স্বাগত জানায় বলে শনিবার বিবৃতি দিয়েছে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে তালেবানরা বলেছে, আফগানিস্তানে ভারত যেসব কাজে হাত দিয়েছিল সেইসব অসমাপ্ত প্রকল্পের কাজ সম্পন্ন করতে এবং নতুন নতুন প্রকল্প হাতে নিতে দেশটিতে ভারতীয় কূটনৈতিক মিশনের উপস্থিতি প্রত্যাশা করে সরকার। কাবুলে ভারতীয় কূটনৈতিক প্রতিনিধিত্ব আপগ্রেডে পদক্ষেপ নেবে এমন উদ্যোগকে স্বাগত জানায় আফগানিস্তান। অনলাইন দ্য হিন্দু।


এগিয়ে ওডিঙ্গা
ইনকিলাব ডেস্ক : পূর্ব আফ্রিকার পাওয়ার হাউস হিসেবে পরিচিত কেনিয়ায় গত মঙ্গলবার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনের পাঁচদিন পর এখনো ভোট গণনা চলছে। কেনিয়ানরা চূড়ান্ত ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। খবরে বলা হয়েছে,
এক সময়ের বিরোধী নেতা রাইলা ওডিঙ্গা ৫২.৫৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী উইলিয়াম রুটো পেয়েছেন ৪৬.৭৬ শতাংশ ভোট। এখন পর্যন্ত ৩০ শতাংশ কেন্দ্রের ভোট গণনা সম্পন্ন হয়েছে। নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট কেনিয়াটা তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ওডিঙ্গাকে সমর্থন দিচ্ছেন। গার্ডিয়ান।


মহারাষ্ট্রে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের মহারাষ্ট্রের বিড জেলায় গাড়ি ও টেম্পুর সংঘর্ষে একই পরিবারের ৫ সদস্যসহ ৬ জন নিহত হয়েছেন। রবিবার ভোরে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, ভোর সাড়ে পাঁচটায় মাঞ্জারসুম্বা-পাটোডা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। প্রাথমিক তদন্তে জানা গেছে, বিয়ের আমন্ত্রণে যোগ দিতে গাড়ি নিয়ে পুনা যাচ্ছিলেন তারা। হঠাৎ গাড়ি ও টেম্পুর মুখোমুখি সংঘর্ষ হয়। এতে একই পরিবারের পাঁচ সদস্যসহ আরও একজন নিহত হন। পুরো বিষয়টি খতিয়ে দেখতে তদন্তে নেমেছে প্রশাসন। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন