শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

জাতীয় শোক দিবসে রেড ক্রিসেন্ট’র নানা কর্মসূচী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ৬:০৪ পিএম

বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। দিবসটি উপলক্ষ্যে সোমবার (১৫ আগস্ট) বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের স্মরণে নানা কর্মসূচীর আয়োজন করা হয় সোসাইটির পক্ষ থেকে। কর্মসূচীর মধ্যে ছিলো- জাতীয় পতাকা, রেড ক্রিসেন্ট পতাকা ও কালো পতাকা উত্তোলন, বুকে কালো ব্যাজ ধারণ, ধানমণ্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, দোয়া মাহফিল এবং রাজধানীর বিভিন্ন স্থানে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ।

সোমবার (১৫ আগস্ট) সকাল ৯টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে ব্যবস্থাপনা পর্ষদের সম্মানিত সদস্য আরমা দত্ত এমপি জাতীয় পতাকা, রাজিয়া সুলতানা লুনা ও মহাচিব কাজী শফিকুল আযম রেড ক্রিসেন্ট পতাকা এবং সম্মানিত বোর্ড সদস্য মো. আতিকুল হক শামীম ও উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম কালো পতাকা উত্তোলন করেন। এসময় আরমা দত্ত এমপি আবেগতাড়িত কণ্ঠে বলেন, ”মানবতার কল্যাণে বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা করা রেড ক্রসের এক টুকরো কাপড়কে কাফন বানিয়েই তাঁকে দাফন করা হয়েছিল। ’৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তাঁর আদর্শ, তাঁর স্বপ্ন, তাঁর সোনার বাংলা গড়ার বিশ্বাস আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারেনি। বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা করা এ প্রতিষ্ঠানকে উন্নত থেকে উন্নতর করার প্রচেষ্টাই হোক আমাদের আজকের অঙ্গীকার।æ

পতাকা উত্তোলনের পরপরই সোসাইটির জাতীয় সদর দপ্তরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এক মিনিট নিরবতা পালন করা হয় বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের সকল শহীদদের স্মরণে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালকবৃন্দ, সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী ও সোসাইটির যুব স্বেচ্ছাসেবকগণ এসময় উপস্থিত ছিলেন। পরে রেড ক্রিসেন্টের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

 বাদ যোহর সোসাইটির সদর দপ্তর মসজিদে কোরআন খতম ও ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। অপরদিকে, দিবসটি পালনের অংশ হিসেবে রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের সহযোগিতায় রাজধানীর মতিঝিল, মগবাজার, বনানী, মিরপুর, নিকুঞ্জ, ধামরাই এবং নারায়ণগঞ্জে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করে। এছাড়াও রাজধানীর বিভিন্ন স্থানে দুস্থ ও অসহায়দের মাঝে প্যাকেট খাবার বিতরণ করা হয়। পাশাপাশি দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিটসমূহ পৃথক কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতার ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন