শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘কাবুল মুহূর্ত’থেকে কোন শিক্ষা গ্রহণ করেনি যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ৬:১৫ পিএম

আজ (সোমবার) বিকেলে অনুষ্ঠিত নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন বলেছেন, ঠিক এক বছর আগে আজকের এই দিনে আফগানিস্তানে ২০ বছরের মার্কিন আগ্রাসনের পরিসমাপ্তি হয়েছিল। তখন মার্কিন বাহিনী কাবুল থেকে পাততাড়ি গুটিয়েছিল। তখন থেকেই‘কাবুল মুহূর্ত’ আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের ব্যর্থতার প্রতিশব্দে পরিণত হয়েছে।

‘কাবুল মুহূর্ত’ হচ্ছে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর পরিকল্পনার ব্যর্থতা। একটি দেশের গণতান্ত্রিক পথ কেবল সেদেশের জনগণ তাদের আসল অবস্থা অনুযায়ী খুঁজে পেতে পারে। তার কোন নির্দিষ্ট পদ্ধতি নেই। বাইরে থেকেও আরোপ করা যায় না। পাশাপাশি, ‘কাবুল মুহূর্ত’ মার্কিন গ্রুপ রাজনীতি ও আধিপত্যবাদী কৌশলেরও ব্যর্থতা।

তবে যুক্তরাষ্ট্র এর থেকে কোন শিক্ষা গ্রহণ করেনি। তারা যেমন আফগানিস্তান সরকারের ৭০০ কোটি সম্পদ আটক করেছে, তেমনি মানবাধিকার ও গণতন্ত্রের অজুহাতে বিশ্বের নানা জায়গায় রাজনৈতিক হস্তক্ষেপ অব্যাহত রেখেছে। এমনকি গ্রুপ রাজনীতি বিজ্ঞান ও প্রযুক্তি এবং অর্থনীতির ক্ষেত্রেও প্রসারিত করছে। ফলে মার্কিনীদের এহেন আচরণ আরও বেশি ‘কাবুল মুহূর্ত’ সৃষ্টি করবে।

সম্প্রতি পাঁচজন মার্কিন কংগ্রেসম্যানের চীনের তাইওয়ান দ্বীপে পা রাখার জবাবে ওয়াং ওয়েন পিন বলেন, চীনের দৃঢ় বিরোধিতা উপেক্ষা করে তারা চীনের তাইওয়ান অঞ্চলে পা রেখেছেন। তা প্রকাশ্যে ‘এক-চীন নীতি’ ও ‘চীন-মার্কিন তিনটি ইস্তাহারে’র লঙ্ঘন। তাদের এমন আচরণ চীনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা লঙ্ঘন করেছে এবং তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের গুরুতর ভুল সংকেত পাঠিয়েছে। চীনা মুখপাত্র আরও বলেন, চীন দৃঢ়ভাবে শক্তিশালী ব্যবস্থা গ্রহণ করবে, যা দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা করবে। সূত্র: সিনহুয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন