বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

হ্যালো নয়...
ইনকিলাব ডেস্ক : ফোন ধরে আর হ্যালো বলা যাবে না। বলতে হবে ‘বন্দে মাতরম’। এই নির্দেশ দেওয়া হয়েছে ভারতের মহারাষ্ট্রের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। রোববার এমন নির্দেশ দিয়েছেন রাজ্যটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গানতিওয়ার। তিনি জানান, শিগগিরই এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হবে। রোববারই তাকে সংস্কৃতি বিষয়ক দপ্তরের দায়িত্ব দিয়েছেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তারপরই এমন নির্দেশ দিলেন নতুন মন্ত্রী। তিনি বলেন, হ্যালো একটি ইংরেজি শব্দ। ইংরেজি শব্দ আমাদের পরিত্যাগ করা উচিত। বন্দে মাতরম্ কোনো শব্দ নয়। এটি একটি অনুভূতি, যা প্রত্যেক ভারতীয়ের কাছে গুরুত্বপূর্ণ। ইন্ডিয়ান এক্সপ্রেস।


৩৮ বছর পর
ইনকিলাব ডেস্ক : স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগের কথা স্মরণ করছে ভারতবাসী। আর সেই সময়ই ৩৮ বছরের দীর্ঘ অপেক্ষা শেষ হলো উত্তরাখণ্ডের হলদওয়ানির এক পরিবারের। খোঁজ মিলল ভারতকে সুরক্ষিত করতে নিজের সর্বস্ব ত্যাগ করা এক নায়কের। ১৯৮৪ সালে ‘অপারেশন মেঘদূত’ এর মাধ্যমে কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাশ্মীরের সিয়াচেন হিমবাহ দখল করেছিল ভারতীয় সেনাবাহিনী। তবে অভিযানে গিয়ে হারিয়ে যান ল্যান্স নায়েক চন্দ্র শেখর। ছোট মেয়ের বয়স ছিল মাত্র ৪, বড় মেয়ের ৮ বছর। গত ৩৮ বছর ধরে অপেক্ষা করছিলেন। আর অপেক্ষায় ছিলেন চন্দ্র শেখরের ইউনিটের আরও বেশ কয়েকজন সঙ্গী। অবশেষে এখন তারা ল্যান্স নায়েককে বিদায় জানাতে চলেছেন। এনডিটিভি।

 

আর্মেনিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : আর্মেনিয়ায় একটি আতশবাজির গুদামে বিস্ফোরণ ও এ ঘটনা পরবর্তী অগ্নিকাণ্ডে অন্তত পাঁচ জন নিহত হয়েছেন। এ ছাড়া, আহত হয়েছেন আরো বহু মানুষ। কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী ইয়েরেভেনের একটি মার্কেটে দুটি বড় বিস্ফোরণ হয়। এতে হতাহতের এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের পর ভিডিও ফুটেজে সারমুলু বাজারের ভবন থেকে ধূসর ধোঁয়া উড়তে দেখা গেছে। ওই এলাকা থেকে লোকজনদের সরিয়ে নেওয়া হয়। একজন প্রত্যক্ষদর্শী বলেন, আতশবাজির বিস্ফোরণ সবকিছু এক মিনিটের মধ্যে ধ্বংস করে দিয়েছে। মানুষজন দোকানগুলো থেকে বের হতে পারেনি। ইয়েরেভেনের মেয়রের কার্যালয় জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচে কতজন আটকা পড়েছেন তা এখনো জানা যাচ্ছে না। মৃতের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। রয়টার্স।


পাকিস্তানে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রহিম ইয়ার খান নগরীতে মাল বোঝাই ট্রাকের ধাক্কায় দুর্ঘটনা-কবলিত একটি যাত্রীবাহী বাসের কমপক্ষে ১৩ জন নিহত এবং আরও অন্তত পাঁচজন আহত হয়েছে। উদ্ধারকর্মীরা স্থানীয় গণমাধ্যমকে এ কথা জানায়। জেলা প্রশাসন ঘটনাস্থলে দ্রুত ১০টি জরুরি গাড়ি ও ক্রেন পাঠিয়ে উদ্ধার অভিযান শুরু করে। তবে উদ্ধার কর্মকর্তারা জানান, ভারী বৃষ্টির কারণে উদ্ধার কাজ ব্যাহত হয়েছে। উদ্ধারকারী দল প্রাথমিকভাবে পাঁচজনের মৃতদেহ উদ্ধার করার পরে, আরও মৃতদেহের সন্ধান পেলে মৃতের সংখ্যা বেড়ে ১৩ তে দাঁড়ায়। আহতদের চিকিৎসার জন্য নিকটস্থ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। জিও নিউজ।


ঊর্ধ্বমুখী
ইনকিলাব ডেস্ক : জুনে জাপানের পারিবারিক ব্যয় ৩ দশমিক ৫ শতাংশ বেড়েছে। এ নিয়ে চার মাসে প্রথমবারের মতো দেশটির পারিবারিক ব্যয় ঊর্ধ্বমুখী হয়েছে। খবর অনুযায়ী, কভিডজনিত বিধিনিষেধ শিথিল হওয়ায় ঘরের বাইরে মানুষের যাতায়াত বেড়েছে। ফলে ব্যয়ও বেড়েছে জাপানিদের। জাপানের অভ্যন্তরীণ সম্পর্ক ও যোগাযোগ মন্ত্রণালয় জানায়, দুই বা ততোধিক মানুষের পরিবারের গড় ব্যয় দাঁড়িয়েছে ২ লাখ ৭৬ হাজার ৮৮৫ ইয়েনে (২ হাজার ৭০ ডলার)। মে মাসের তুলনায় জুনে ব্যয় বেড়েছে ১ দশমিক ৫ শতাংশ। সাংস্কৃতিক ও বিনোদনে ব্যয় টানা তিন মাস ঊর্ধ্বমুখী ছিল। জুনে ওই খাতে ব্যয় গত বছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৩ শতাংশ বেড়েছে। কিয়োডো নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন