শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বর্ষা শেষ শরতে বৃষ্টির আশা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। গতকাল ছিল ৩১ শ্রাবণ। সে হিসাবে বর্ষা শেষ হয়ে শুরু হল শরৎকাল। তবে এবারের বর্ষাকালে তুলনামূলক কম বৃষ্টি হয়েছে। গত দুই দশক এমন কম বৃষ্টির বর্ষাকাল দেখা যায়নি। বিগত বছরগুলোতে বাংলাদেশে অবশ্য ভাদ্র মাসের মাঝামাঝি পর্যন্ত বৃষ্টি ছিল। আর সবচেয়ে ভারি বৃষ্টি হয় শ্রাবণ মাসের শুরুতে অর্থাৎ ইংরেজি জুলাই মাসে। শ্রাবণে এবার ভিন্নরূপ দেখা গেছে। বৃষ্টির দেখা নেই বললেই চলে। আবহাওয়াবিদরা বলছেন, বৈশ্বিক আবহাওয়া পরিবর্তনের প্রভাব বাংলাদেশে পড়েছে। গত দুই দশকে বর্ষাকালে এত কম বৃষ্টির দেখা যায়নি। বর্ষার ভরা মৌসুমে ছিল প্রচণ্ড তাপদাহ।
বর্ষা পেরিয়ে শুরু হল শরৎ কাল। আকাশে রবীন্দ্রনাথের সেই সাদা মেঘের ভেলার উড়াউড়ি দেখা যাচ্ছে। একই সাথে বাড়ছে তাপমাত্রা। ফলে আগামীদিনগুলোতে আবারও তাপপ্রবাহ অনুভূত হতে পারে বলে আবাহাওয়াবিদরা মনে করছেন। সেই সাথে আগামী দু’তিনদিনের মধ্যে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলেও তারা জানিয়েছেন।
আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, সাধারণত প্রতিবছর জুলাই মাসেই বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়। ২০০০ থেকে ২০২২ সালের বৃষ্টির হিসাব দেখা হয় তাহলে বলতে হয়, এ বছর বর্ষায় ৬৬ শতাংশ বৃষ্টি কম হয়েছে। এটা অবশ্যই ব্যতিক্রমধর্মী ঘটনা। সারা পৃথিবীতেই একটু ভিন্নতা দেখা যাচ্ছে।
আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জুলাইতে বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছিল। কিন্তু সে পূর্বাভাস সঠিক হয়নি। জুলাইতে অনেক কম বৃষ্টি হয়েছে, একই সাথে আগস্টের অর্ধেক চলে গেলেও এখনও স্বাভাবিক বৃষ্টির দেখা নেই। বলা যায় এবারের বর্ষাকালটা বর্ষার মতো হয়নি। যদি ঢাকার কথা ধরা যায় তাহলে মাঝে মাঝেই এক পশলা বৃষ্টি হচ্ছে। কিন্তু বর্ষায় যেমন টানা ভারি বৃষ্টি হয় তেমনটা হয়নি। আগামী সপ্তাহও এরকমই যাবে। অল্পস্বল্প বৃষ্টির দেখা মিলবে, টানা বৃষ্টির সম্ভাবনা নেই। গতকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে সাগরে নিম্নচাপ থাকায় এর প্রভাবে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সাথে বৃষ্টির প্রবণতাও কিছুটা বাড়তে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন