শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রতিপক্ষের চেয়ে কয়েক দশক এগিয়ে রাশিয়ার অস্ত্র

আর্মি-২০২২ ফোরামে স্ব-চালিত সামরিক ট্রাকের প্রোটোটাইপ উপস্থাপন যুদ্ধক্ষেত্রে অত্যাধুনিক সু-৫৭ ফাইটারের ক্ষমতা প্রমাণিত ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করেছে মিত্রবাহিনী :: দোনেৎস্ক অঞ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল প্যাট্রিয়ট পার্কে আর্মি-২০২২ ফোরাম উদ্বোধনকালে বলেন, রাশিয়ার নতুন প্রজন্মের অস্ত্রের অনেক নমুনা তাদের বিদেশী সমকক্ষদের থেকে বছর এমনকি কয়েক দশক এগিয়ে। ফোরামে নতুন প্রজন্মের বিভিন্ন সামরিক সরঞ্জাম ও অস্ত্র প্রদর্শন করা হয়। পুতিন বলেন, ‘বিশেষ আগ্রহের বিষয় হল নতুন প্রজন্মের মডেল এবং সিস্টেম যা ভবিষ্যতের দিকে ভিত্তিক এবং সশস্ত্র বাহিনীর ভবিষ্যত নির্ধারণ করবে। এটি উচ্চ নির্ভুলতার অস্ত্র এবং রোবোটিক্স এবং নতুন ভৌত নীতির ওপর ভিত্তি করে সিস্টেম নিয়ে উদ্বেগ প্রকাশ করে। এর মধ্যে অনেকগুলো তাদের বিদেশী সমকক্ষদের থেকে বছর এবং এমনকি কয়েক দশক এগিয়ে। কৌশলগত এবং প্রযুক্তিগত বৈশিষ্ট্যের দিক থেকে তারা উল্লেখযোগ্যভাবে তাদের ছাড়িয়ে গেছে’। তিনি বিশ্বাস করেন যে, আর্মি-২০২২ ফোরাম বিদেশী সামরিক বিশেষজ্ঞদের জন্য রাশিয়ার সামরিক-শিল্প কমপ্লেক্সের বিকাশ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, অত্যাধুনিক তথ্য এবং রেডিও-ইলেকট্রনিক প্রযুক্তির মতো ক্ষেত্রে এর অগ্রগতি দেখার জন্য একটি চমৎকার সুযোগ। রাশিয়ান ডিজাইন ব্যুরো এবং বিশ্বখ্যাত বৈজ্ঞানিক স্কুলগুলোর উন্নত কৃতিত্বের বাস্তব বাস্তবায়ন হিসাবে।

রাশিয়ান নেতা জোর দিয়ে বলেন যে, প্যাট্রিয়ট পার্কে প্রদর্শনী, সামরিক প্রশিক্ষণ গ্রাউন্ডে উপস্থাপনা এবং ইরা টেকনোপলিসের পণ্যগুলোর প্রদর্শন দেশীয় সামরিক পণ্যগুলোর শ্রেষ্ঠত্বের স্পষ্ট প্রমাণ। পুতিন বলেছেন, ‘আমি যোগ করতে চাই, প্রতিরক্ষা শিল্পে বৈচিত্র্যের জন্য নিবেদিত বিশেষ স্ট্যান্ডে, রাশিয়ান উদ্যোগগুলো তারা সবচেয়ে ঘনিষ্ঠ মনোযোগের যোগ্য উদ্ভাবনী বেসামরিক পণ্য এবং প্রযুক্তির ক্ষেত্রে তাদের কৃতিত্ব উপস্থাপন করেছে’। তিনি যোগ করেছেন যে, রাশিয়া অস্ত্র ও সরঞ্জামের নতুন মডেল তৈরি এবং ‘ন্যায্য, ন্যায়সঙ্গত শর্তে একসাথে কাজ করার জন্য উদ্ভাবনী সম্পর্ক গড়ে তুলতে প্রস্তুত’। পুতিন বলেন, ‘আমাদের দেশের এ ধরনের সফল প্রযুক্তিগত সহযোগিতার অভিজ্ঞতা, প্রাথমিকভাবে সিএসটিও এবং এসসিও-এর কাঠামোর মধ্যে প্রকৃতপক্ষে বিশাল’।

আর্মি-২০২২ ফোরামে স্ব-চালিত সামরিক ট্রাকের প্রোটোটাইপ উপস্থাপন : তাস জানিয়েছে, আর্মি-২০২২ ফোরামে গতকাল প্রথম স্ব-চালিত সামরিক ট্রাক ইউরালের প্রোটোটাইপ উপস্থাপন করা হয়েছে। গাড়িটি ৪ গণিতক ৪ হুইল কনফিগারেশনসহ ইউরাল-৪৩২০৬৭-৭৩ চ্যাসিসে তৈরি করা হয়েছে। স্ব-চালিত ট্রাকটি ৫ টন পর্যন্ত ওজনসহ পণ্য বহন করতে পারে। গাড়িটি ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে ভ্রমণ করতে পারে এবং ৭০-সেমি ফোর্ডসহ বিভিন্ন বাধা অতিক্রম করতে পারে। ইউরাল ট্র্যাক দূরবর্তীভাবে বা একটি স্বায়ত্তশাসিত মোডে নিয়ন্ত্রণ করা যেতে পারে। নতুন সামরিক ট্রাকে একটি ২৪০ এইচপি স্ট্রেইট-ফোর ইঞ্জিন, এবিএসসহ স্বয়ংক্রিয় ট্রান্সমিশন এবং বায়ুসংক্রান্ত ব্রেকিং সিস্টেম লাগানো হয়েছে। লোড অবস্থায় স্ব-চালিত গাড়ির ওজন ৬.৪ টনের বেশি।

যুদ্ধক্ষেত্রে অত্যাধুনিক সু-৫৭ ফাইটারের ক্ষমতা প্রমাণিত : রাশিয়ার অত্যাধুনিক সু-৫৭ পঞ্চম প্রজন্মের ফাইটার ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে তার সেরা গুণাবলী প্রদর্শন করছে, ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশনের সিইও ইউরি সিøউসার গতকাল আর্মি ২০২২ আন্তর্জাতিক সামরিক-প্রযুক্তিগত ফোরামে একথা বলেছেন।

প্রধান নির্বাহী বলেছেন, ‘বিমানটি [সু-৫৭] বিশেষ সামরিক অভিযানে অংশগ্রহণ করছে এবং তার সেরা গুণাবলী প্রদর্শন করছে। আমি মহাকাশ বাহিনী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিপোর্ট শুনেছি এবং আমরা একটি প্রতিক্রিয়া পেয়েছি এবং খুব গর্বিত যে, বিমানটি ইতোমধ্যেই এখানে এর ব্যাপক উৎপাদনের পর্যায়ে রয়েছে’। ২০১৮ সালে সিরিয়ায় বাস্তব যুদ্ধের পরিস্থিতিতে সু-৫৭ প্রথমবারের মতো পরীক্ষা করা হয়েছিল।

সুখোই সু-৫৭ হল একটি রাশিয়ান-নির্মিত পঞ্চম-প্রজন্মের মাল্টিরোল ফাইটার যা সব ধরনের বিমান, স্থল এবং নৌ লক্ষ্যবস্তুকে ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে। সু-৫৭ ফাইটার জেটে স্টিলথ প্রযুক্তি রয়েছে যার মধ্যে রয়েছে যৌগিক উপকরণের ব্যাপক ব্যবহার, এটি একটি সুপারসনিক ক্রুজিং গতিতে পৌঁছতে সক্ষম এবং একটি শক্তিশালী অনবোর্ড কম্পিউটারসহ সবচেয়ে উন্নত অনবোর্ড রেডিও-ইলেক্ট্রনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত (তথাকথিত ইলেকট্রনিক সেকেন্ড পাইলট), রাডার সিস্টেমটি তার শরীর জুড়ে ছড়িয়ে পড়ে এবং কিছু অন্যান্য উদ্ভাবন, বিশেষ করে, এর ফুসেলেজের ভিতরে রাখা অস্ত্র।

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স ২০২৪ সালের শেষের দিকে ২২টি সু-৫৭ ফাইটার পাবে এবং তাদের সংখ্যা ২০২৮ সালের মধ্যে ৭৬-এ উন্নীত হবে। প্রথম সু-৫৭ ফাইটারটি ২০২০ সালে রাশিয়ান সেনাদের কাছে পৌঁছে দেয়া হয়েছিল।

ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করেছে মিত্রবাহিনী : রুশ সেনাবাহিনীর সমর্থিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) বাহিনী ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করে কৌশলগত গুরুত্বপূর্ণ শহর উগলেদারের দিকে অগ্রসর হয়েছে। রোববার ডিপিআরের তথ্য উপমন্ত্রী ড্যানিল বেজসোনভ এ তথ্য জানিয়েছেন। এদিকে, ইউক্রেইনের বাহিনীগুলো জানিয়েছে, রাশিয়ার সেনা দোনেৎস্ক অঞ্চলের বেশ কয়েকটি এলাকায় তীব্র গোলাবর্ষণ করে কয়েকটি শহরের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

ড্যানিল বেজসোনভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘রুশ বাহিনী দ্বারা সমর্থিত ডিপিআর সেনাবাহিনীর শাক্তারস্কায়া বিভাগের সৈন্যরা ইউক্রেনীয় সেনাবাহিনীর প্রতিরক্ষা ভেদ করে উগলেদারের দিকে যথেষ্ট অগ্রসর হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনীর জনশক্তি এবং অস্ত্রের মারাত্মক ক্ষতি হয়েছে।’ এর আগে ডিপিআর-এর প্রধান, ডেনিস পুশিলিন, গত ১৩ জুলাই বলেছিলেন যে, ডিপিআর-এর বাহিনী উগলেদারসহ চার দিকে অগ্রসর হচ্ছে।
দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার তীব্র হামলা : ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ দক্ষিণাঞ্চলীয় যুদ্ধক্ষেত্রের এক ডজনেরও বেশি শহরে রাশিয়ার গোলাবর্ষণের কথা জানিয়েছেন। এসব শহরের মধ্যে খেরসন অঞ্চলও আছে বলে নিশ্চিত করেছেন তিনি। রোববার ইউক্রেনের সামরিক কমান্ড জানায়, রুশ সেনারা আভদিয়েভকার কাছে ইউক্রেইনের অবস্থানে হামলা চালালেও তাদের প্রচেষ্টা অনবরত ব্যর্থ হচ্ছে।

ইউক্রেনের সামরিক বিশেষজ্ঞ ওলেগ ইসদানভ জানিয়েছেন, আদিয়েভকা ও পিস্কোসহ নিকটবর্তী শহরগুলোর পরিস্থিতি অত্যন্ত কঠিন। অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেন, ‘সেখানে আমাদের গোলন্দাজ শক্তি পর্যাপ্ত নয় এবং পেস্কিকে রক্ষা করার জন্য আমাদের বাহিনীগুলো আরও সমর্থন চেয়ে পাঠাচ্ছে। তবে শহরটি মূলত ইউক্রেইনের নিয়ন্ত্রণেই আছে।’ কিয়েভ জানিয়েছে, ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সমৃদ্ধ জাপোরিঝজা ও প্রতিবেশী খেরসন প্রদেশ পুনরুদ্ধারের জন্য কয়েক সপ্তাহ ধরে পরিকল্পনা করছে তারা। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ শুরু করার পর এসব এলাকা দখল করে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রেখেছে রাশিয়া।

রাশিয়া-উত্তর কোরিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে বলেছেন, দেশ দুটি অভিন্ন প্রচেষ্টার মাধ্যমে বিস্তৃত ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে। গতকাল পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যমের (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি) বরাতে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে লেখা এক চিঠিতে পুতিন বলেছেন, স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের মধ্যে বন্ধন আরও গভীর হবে, যা কোরীয় উপদ্বীপ এবং উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে সাহায্য করবে। পুতিনের চিঠির জবাবে কিমও একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে কিম বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের সঙ্গে বিজয়ের মধ্য দিয়ে রাশিয়া-উত্তর কোরিয়ার বন্ধুত্ব গড়ে উঠেছিল। দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি এক নতুন মাত্রায় উন্নীত হয়েছে।

এর ফলে তাদের সম্মিলিত প্রচেষ্টা শত্রুপক্ষের সামরিক বাহিনীর হুমকি ও উসকানিকে ব্যর্থ হতে পারে বলে চিঠিতে উল্লেখ করেছেন কিম। শত্রুপক্ষ কে, তা অবশ্য শনাক্ত করতে পারেনি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি। তবে সাধারণত শব্দটি যুক্তরাষ্ট্র ও এর জোটকে নির্দেশ করে থাকে। ২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময় যে চুক্তিটি হয়েছিল, তার ওপর ভিত্তি করে রাশিয়া-উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠবে বলে কিম আশা করেছেন।

যুক্তরাষ্ট্রকে সতর্কতা রাশিয়ান কূটনীতিকের : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল টেলিগ্রামে লিখেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তদন্তে যেভাবে হস্তক্ষেপ করছে না, ওয়াশিংটনের অন্য দেশে পরিচালিত তদন্তে হস্তক্ষেপ করা উচিত নয়।

হোয়াইট হাউস ট্রাম্পের সম্পত্তির অনুসন্ধান সংশ্লিষ্ট পরিস্থিতিতে হস্তক্ষেপ করছে না বলে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারাইন জঁ পিয়েরের বিবৃতি বিষয়ে মন্তব্য করে তিনি উল্লেখ করেন, ‘তাহলে কেন তারা অন্য তদন্তে হস্তক্ষেপ করে? যেহেতু হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্ট মার্কিন তদন্তে হস্তক্ষেপ করে না, তাই তাদের সার্বভৌম দেশগুলোতে পরিচালিত তদন্তে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকা উচিত’।

এফবিআই এজেন্টরা সোমবার ট্রাম্পের মার-এ-লাগো ফ্লোরিডার বাড়িতে তল্লাশি চালায়। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, মোট ১১ সেট ক্লাসিফাইড নথি জব্দ করা হয়েছে। শুক্রবার জনসাধারণের কাছে প্রকাশিত একটি ওয়ারেন্ট অনুসারে, অনুসন্ধানটি শ্রেণীবদ্ধ নথিগুলোর সম্ভাব্য ভুল ব্যবস্থাপনার তদন্তের সাথে সম্পর্কিত ছিল। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন