বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্রিতে তাজমহল দেখতে এক দিনে ৮০ হাজার দর্শনার্থী!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১০:১০ এএম

বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি ভারতের আগ্রার তাজমহল। এই স্থাপনাটিতে দর্শনার্থীদের সব রেকর্ড ছাড়িয়ে গেছে গত শনিবার (১৩ আগস্ট)। এদিন রেকর্ড ৮০ হাজার দর্শনার্থীর আগমন ঘটেছে। তাজমহল দেখার জন্য এক কিলোমিটারের বেশি লাইন ছিল দর্শনার্থীদের।
মূলত শনিবার থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিনামূল্যে তাজমহল দেখার সুযোগ দেয় ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই)। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে এই ঘোষণা দেওয়া হয়েছিল।
এএসআই জানায়, ওই দিন ভিড় এতটাই বেশি ছিল যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে বেশ কয়েকজন দর্শনার্থী আহত হন। পরিস্থিতি সামলাতে পুলিশকে লাঠি হাতে নামতে হয়।
এদিকে এমন পরিস্থিতির জন্য এএসআইয়ের ব্যবস্থাপনাকে দায়ী করেছেন গাইড অ্যাসোসিয়েশনের সভাপতি শামসউদ্দিন। তিনি বলেন, কোনো রকম প্রস্তুতি ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে এএসআই। তাদের জানা উচিত ছিল, টিকিট ছাড়া তাজমহল দেখার সুযোগ পেলে স্বাভাবিকের তুলনায় ভিড় বেশি হবে। তাই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন ছিল। কিন্তু সেটি তারা করেনি।
তবে আগ্রার পুলিশ সুপার বিকাশ কুমার দাবি করেন, ভিড় সামলাতে তাজমহলের প্রবেশ পথে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। দর্শনার্থীদের ওপর কোনো লাঠিচার্জ করা হয়নি।
আগ্রার এএসআই প্রধান আরকে পটেল জানিয়েছেন, আগামী বছর যদি এই আয়োজন পুনরায় করা হয়, তাহলে সব রকমের প্রস্তুতি নিয়েই নামা হবে। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন