শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে নতুন যুগের সূচনা করেছে একে পার্টি: এরদোয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১০:২১ এএম

জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টি দু’দশক আগে তুরস্কে এক নতুন যুগের সূচনা করেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার তুর্কি প্রেসিডেন্ট এমন মন্তব্য করেন।

একে পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘ঠিক ২১ বছর আগে ১৪ আগস্ট তারিখে তুর্কি জাতিকে আমরা একে পার্টির প্রতিষ্ঠার সুসংবাদ দিয়েছিলাম। এ বিষয়ে আমরা বলেছিলাম তুরস্কে আর কিছুই এখন আগের মতো থাকবে না। অর্থাৎ, সবকিছু ঢেলে সাজানো হবে।’

২০০১ সালের ১৪ আগস্ট তারিখে প্রতিষ্ঠিত দলটি এরদোয়ানের নেতৃত্বে বিপুল জনপ্রিয়তা অর্জন করে এবং দেশটির রাজনীতিতে একটি নতুন দিগন্তের উন্মোচন করে। এরপর তিনি ২০০৩ সালে তুরস্কের প্রধানমন্ত্রী হন এবং ২০১৪ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০০২ সালের ৩ নভেম্বর তারিখে একে পার্টি নির্বাচনে জয়ের মাধ্যমে তুরস্কের ক্ষমতা লাভ করে। এ সময় দলটি তুর্কি পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসনে জয় পায়। এ দলটি এক দশকেরও বেশি সময়ের মধ্যে দেশটির প্রথম রাজনৈতিক শক্তি যারা সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, ‘২১ বছর আগে রাজনৈতিক অঙ্গনে পা রাখার মাধ্যমে একে পার্টি তুরস্কে নতুন যুগের সূচনা করেছে। এর মাধ্যমে দলটি দেশকে রসাতলে যাওয়া থেকে রক্ষা করেছে।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, তিনি আশা করেন যে একে পার্টি ২০২৩ সালের তুর্কি নির্বাচনে জয়ী হয়ে তাদের সংগ্রামকে মহিমান্বিত করবে। কারণ, দেশের জন্য আরও অনেক কিছু করার আছে তাদের।

এরদোয়ান বলেন, তুরস্ক ২০২৩ সালের যে ভিশন তৈরি করেছে তাতে শুধু দেশের গণতন্ত্র ও উন্নয়নে বিদ্যমান ঘাটতি পূরণের কথাই নয় বরং রাজনীতি ও অর্থনীতিতে বিশ্বের অন্যতম শক্তিশালী রাষ্ট্র হওয়ার কথা উল্লেখ আছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন