বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিআরটি প্রকল্পের ঠিকাদারকে কালো তালিকাভুক্ত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৬:১৮ পিএম

রাজধানীর উত্তরায় গার্ডার চাপায় পাঁচ জন নিহত হওয়ার ঘটনায় প্রকল্প বাস্তবায়নকারী ঠিকাদার প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত (ব্ল্যাক লিস্ট) করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি এ ঘটনায় দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন।
মঙ্গলবার (১৬ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশ দেন। সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ও প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। সভা শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী।
প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বলেন, বৈঠকে দুর্ঘটনার বিষয়ে প্রাথমিক প্রতিবেদন তুলে ধরেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। প্রধানমন্ত্রী খুব মন দিয়ে ঘটনা শুনেছেন এবং আবেগ তাড়িত হয়ে যান। প্রাথমিক প্রতিবেদনে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফলতির তথ্য জানা গেছে বলে প্রধানমন্ত্রীকে জানানো হয়।
প্রধানমন্ত্রী এ ঘটনার সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে তদন্ত-সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এছাড়াও যেসব কোম্পানি কাজে দায়িত্বজ্ঞানহীন পরিচয় দেয় সেসব কোম্পানি কালো তালিকাভুক্ত করার জন্য বলেছেন তিনি।
প্রধানমন্ত্রীর উত্তরার ঘটনায় মর্মাহত ও কষ্ট পেয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, ‘এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। প্রকল্পের প্রকল্প পরিচালক, ঠিকাদারের দায়িত্ব হলো এ ধরনের কাজ যথাযথভাবে করা। তারা কিভাবে পর্যাপ্ত নিরাপত্তা না নিয়ে এ ধরনের কাজ করতে পারে? সড়ক পথ বন্ধ না করে কীভাবে তারা এ কাজ করলো।’ এটা ক্ষতিয়ে দেখতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।”
উল্লেখ্য,‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট’ শীর্ষক প্রকল্পের নির্মাণকাজ চলাকালীন গার্ডারের নিচে চাপা পড়ে গতকাল সোমবার প্রাইভেট কারের পাঁচজন আরোহী নিহত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন