রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

একমুখী বিশ্বব্যবস্থা শেষ হতে যাচ্ছে: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৬:২৫ পিএম | আপডেট : ৬:৫১ পিএম, ১৬ আগস্ট, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বর্ধিত শত্রুতাকে উৎসাহিত করার চেষ্টা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, বৈশ্বিক আধিপত্য বজায় রাখার জন্য এটি হচ্ছে ওয়াশিংটনের প্রচেষ্টা।

আফ্রিকা, এশিয়া এবং লাতিন আমেরিকার সামরিক কর্মকর্তাদের অংশগ্রহণে একটি নিরাপত্তা সম্মেলনে ভাষণ দেয়ার সময়, পুতিন তার দীর্ঘদিনের দাবির পুনঃনিশ্চিত করেছেন যে, ওয়াশিংটন দেশটিকে একটি ‘রাশিয়া-বিরোধী’ প্রাচীরে পরিণত করার প্রতিক্রিয়ায় তিনি ইউক্রেনে সেনা পাঠিয়েছেন।

‘তাদের আধিপত্য ধরে রাখতে সংঘর্ষের প্রয়োজন,’ পুতিন অভিযোগ করেন, ‘তাই তারা ইউক্রেনের জনগণকে কামানের লক্ষ্যে পরিণত করেছে। ইউক্রেনের পরিস্থিতি দেখায় যে মার্কিন যুক্তরাষ্ট্র সংঘাতকে টেনে আনার চেষ্টা করছে এবং তারা ঠিক একইভাবে এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় সংঘাতকে ইন্ধন দেয়ার চেষ্টা করছে।’

পুতিন মার্কিন সমর্থিত ইউক্রেন এবং মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সাম্প্রতিক তাইওয়ান সফরের মধ্যেও যোগসূত্র তুলে ধরেন, অভিযোগ করেছেন যে, উভয়ই বিশ্বব্যাপী অস্থিতিশীলতা উস্কে দেয়ার একটি কথিত আমেরিকান প্রচেষ্টার অংশ। ‘তাইওয়ানে আমেরিকান পদক্ষেপ কেবল একজন দায়িত্বজ্ঞানহীন রাজনীতিকের একটি ভ্রমণ ছিল না। এটি একটি ইচ্ছাকৃত এবং সচেতন মার্কিন কৌশলের অংশ ছিল যা পরিস্থিতিকে অস্থিতিশীল করা এবং অঞ্চল ও সমগ্র বিশ্বে বিশৃঙ্খলা সৃষ্টি করার উদ্দেশ্যে ছিল, এটি অন্য দেশের সার্বভৌমত্ব এবং তার নিজস্ব আন্তর্জাতিক বাধ্যবাধকতার প্রতি অসম্মানের একটি নির্লজ্জ প্রদর্শন,’ পুতিন বলেছিলেন।

রাশিয়ান নেতা দাবি করেছেন যে, ‘পশ্চিমা বিশ্ববাদী অভিজাতরা তাদের নিজেদের ব্যর্থতার জন্য রাশিয়া এবং চীনের উপর দোষ চাপানোর চেষ্টা করছে।’ তিনি বলেন, ‘বর্তমান বিশ্ববাদী মডেলের সুবিধাভোগীরা এটিকে আঁকড়ে ধরার যত চেষ্টাই করুক না কেন, এটি ধ্বংস হয়ে গেছে।’ ‘একমুখী বিশ্বব্যবস্থার যুগ প্রায় শেষের দিকে,’ তিনি যোগ করেছেন। সূত্র: এপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন