শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শরণার্থী সমস্যা মোকাবিলায় প্রতিবেশীদের সহযোগিতা চায় আফগানিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৭:৪৪ পিএম

আফগান যুদ্ধের কারণে অনেক আফগান নাগরিক গৃহহীন হয়েছেন। কাবুল থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের প্রথম বার্ষিকী উপলক্ষে অস্থায়ী আফগান সরকার গত রোববার এক সংবাদ সম্মেলনে শরণার্থী সমস্যা মোকাবিলায় প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার আহ্বান জানিয়েছে।

আফগানিস্তানের শরণার্থী-বিষয়ক ভারপ্রাপ্ত উপমন্ত্রী মোহাম্মদ আলসারা হারোটি এ আহ্বান জানান। তিনি বলেন, গত এক বছরে ৬ লাখ ২০ হাজার আফগান শরণার্থী দেশে ফিরে এসেছেন। আর অস্থায়ী সরকার নানা ব্যবস্থা নিয়ে নানা প্রদেশে শরণার্থী শিবির স্থাপন করেছে।

তিনি বলেন, বর্তমানে আন্তর্জাতিক সম্প্রদায়ের মানবিক সহায়তা খুব দরকার। ইরান, তুরস্ক ও পাকিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতা করে দেশ-বিদেশে আফগান শরণার্থীদের জীবিকার উন্নয়নের আশা করে আফগান অস্থায়ী সরকার।

চায়না মিডিয়া গ্রুপের সাংবাদিকের প্রশ্নোত্তরে উপমন্ত্রী বলেছেন ‘আমাদের প্রতিবেশী ও বড় দেশ হিসেবে চীন সবসময় আফগানিস্তানের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখে এবং অস্থায়ী সরকার বিশেষ করে শরণার্থী খাতে অনেক সাহায্য করেছে। চীনা উপহারের খাবার ও পোশাক আফগানিস্তানের ২ লাখের বেশী গৃহহারা ও দরিদ্র পরিবারকে সাহায্য করেছে’। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন