বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শরীরে গো প্রো ক্যামেরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সাগরের নিচে একটি আলাদা জগত রয়েছে। যেখানে বিভিন্ন প্রাণীর বসবাস। সেখানে এমন ধরনের প্রাণী এবং উদ্ভিদের সম্ভার রয়েছে যা আমরা অনেকেই কখনও দেখিনি এবং নামও জানি না। সেগুলো সম্পর্কে জানতে পরীক্ষা চালিয়ে যাচ্ছেন একদল বিজ্ঞানী। এর জন্য তারা বিভিন্ন প্রাণীর শরীরে ক্যামেরা লাগিয়ে তাদের জলে ছেড়ে দেন, সেখানকার দৃশ্য দেখার জন্য।

সম্প্রতি এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা নেটিজেনদের নজর কেড়েছে। সেই ভিডিও গড়হংঃবৎ গরশব ঋরংযরহম নামের একটি প্রোফাইল থেকে শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে যে একটি কচ্ছপের শরীরে গো প্রো ক্যামেরা লাগিয়ে ছেড়ে দেওয়া হয় সাগরে।

সেই ক্যামেরায় সাগরের নিচের বিভিন্ন ধরনের ছবি ধরা পড়েছে। আসলে কচ্ছপ এক ধরনের সরীসৃপ প্রাণী যারা পানি এবং ডাঙা দুই জায়গাতেই বাস করে। এদের শরীরের উপরিভাগ শক্ত খোলসে আবৃত থাকে যা তাদের শরীরকে বিভিন্ন পরিস্থিতিতে রক্ষা করে। কচ্ছপ পৃথিবীতে এখনও বর্তমান এমন প্রাচীন প্রাণীদের মধ্যে অন্যতম।
জানা গেছে, বর্তমানে কচ্ছপের প্রায় ৩০০ প্রজাতি পৃথিবীতে রয়েছে। এদের মধ্যে কিছু প্রজাতি মারাত্মক ভাবে বিলুপ্তির পথে। বিশেষত দক্ষিণ-পূর্ব এশিয়ায় খাবার হিসেবে গ্রহণের কারণে এটি বিলুপ্তির পথে।
কচ্ছপ বিভিন্ন পরিস্থিতিতে নিজের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা পরিবর্তন করতে পারে। সাধারণত এ ধরনের প্রাণীদের ঠান্ডা-রক্তের প্রাণী বলে অভিহিত করা হয়। অন্যান্য প্রাণীর মত এরা নিশ্বাস গ্রহণ করে। কচ্ছপের অনেক প্রজাতি পানিতে বা পানির আশেপাশে বাস করলেও এরা ডাঙায় ডিম ছাড়ে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন