শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরার দুর্ঘটনার দায় সরকারের : রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

উত্তরার ঘটনাসহ প্রতিনিয়ত মর্মান্তিক দুর্ঘটনার পর এখন সরকারের প্রতারণার নাটক বন্ধ করে মানুষের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে তিনি এ আহবান জানান।

আ স ম রব বলেন, সরকারের দায়িত্বহীনতায় প্রতিদিন সড়ক দুর্ঘটনা ও অগ্নিকাণ্ডে প্রাণহানি ঘটছে। দুর্ঘটনার পর পর সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা সংস্থা কখনো কখনো তাৎক্ষণিকভাবে যৎসামান্য পদক্ষেপ নেয় এবং তদন্ত কমিটি গঠন করে কিন্তু শেষ পর্যন্ত কিছুই হয় না। তিনি আরো বলেন, সড়কের উপর নির্মাণ কাজের সময় মানুষের নিরাপত্তা বিধান করা প্রধানতম কর্তব্য হলেও বিআরটি প্রকল্পে এর কিছুই মানা হয়নি। নির্মাণ কাজ শুরু করার পর এখন পর্যন্ত গার্ডার ধসে চারটি বড় ধরনের দুর্ঘটনা ঘটেছে। এরপরও বিপুল ওজনের গার্ডার বসানোর কাজ চলছিল নিরাপত্তা বেষ্টনী ছাড়াই। নির্মাণ কাজে দুর্ঘটনা এড়াতে ঝুঁকি কমাতে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। দুর্ঘটনা সামাল দেয়ার প্রস্তুতিও থাকে না। এমনকি দুর্ঘটনার পর উদ্ধারে কোন ব্যবস্থা নেই। ব্যস্ততম সড়কে যান চলাচল স্বাভাবিক রাখার কোন বিকল্পও রাখা হয়নি।

বিবৃতিতে সংগঠনটি অনাকাঙ্খিত দুর্ঘটনা প্রতিরোধে ৪ দফা প্রস্তাব তুলে ধরে। দাবিগুলো হলো অবিলম্বে চলমান সকল মেগা প্রকল্পসহ সরকারি বা বেসরকারি অনুরূপ ঝুঁকিপূর্ণ প্রকল্পে যথাযথ জননিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। যে সকল প্রকল্পে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়নি তা অবিলম্বে বন্ধ করতে হবে। গাফিলতি ও অব্যবস্থাপনার জন্য মানুষের প্রাণহানির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ পর্যন্ত সংঘটিত অনুরূপ দুর্ঘটনায় গৃহীত ব্যবস্থা সম্পর্কে জনগণকে অবহিত করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন