বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

ঘুম থেকে উঠে মুমিনের ভাবনা-২

মাওলানা মুহাম্মাদ ইলিয়াছ খান | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আমরা জানি, ঘুম হলো মৃত্যুর মতো। এজন্যই বলে, ‘ঘুম মৃত্যুর ভাই’। এই ঘুম থেকে আল্লাহ আমাকে জাগ্রত করেছেন এবং নতুন একটি জীবন দান করেছেন।

আর প্রতিটি দিনই তো জীবনের নতুন সূচনা। পৃথিবীতে একটি জীবন যেমন একবারই আসে, তেমনি জীবনের একটি দিনও একবারই আসে। একবার চলে গেলে কখনো তা আর ফিরে আসে না। প্রতিটি নতুন দিন যেন নতুন নতুন এক একটি জীবন। আল্লাহ যেন বান্দাকে বলছেন, হে বান্দা! ঘুম থেকে উঠে তুমি আমাকে স্মরণ করো। একটু ভাব, দিন শেষে ক্লান্তিভরা শরীর নিয়ে তুমি ঘুমিয়েছিলে। তখন তোমার শরীরজুড়ে নেমে এসেছিল প্রশান্তির ঘুম। তারপর সকালে ঘুম থেকে উঠেছ, সকল ক্লান্তিমুক্ত শরীরে। আর পেয়েছ নতুন একটি নেয়ামত, একটি নতুন দিন, আরো অনেক কাজ করার সুযোগ, অনেক নেকী কামাইয়ের সুযোগ, জীবনটাকে আরো একটু এগিয়ে নেয়ার সুযোগ।

তাই তুমি শোকর কর। তোমার মতো কতজন ঘুমিয়েছিল, কিন্তু তার জীবনে আর আসেনি এমন একটি দিন! এ রাতের ঘুমই ছিল তার শেষ ঘুম! জীবন থেকে অর্জন করার সুযোগ তার শেষ হয়ে গেছে। কিন্তু নেক আমলের পরিমাণ আরো একটু বৃদ্ধি করার সুযোগ তুমি পেয়েছ। এ মহাসুযোগ যেন তোমার গাফলতের ঘোরে নষ্ট না হয়ে যায়।

তাই তুমি অন্তরের গভীর থেকে শোকর কর। দেহ-মন উজাড় করে তার প্রতি কৃতজ্ঞতা নিবেদন কর। বলো, হে আল্লাহ! সকল প্রশংসা কেবল তোমার। আমাকে তুমি নতুন একটি দিন দিয়েছ। তোমার প্রতি আমি অক্ষম বান্দার হাজার শোকর। একদিন আমি তোমার সামনে উপস্থিত হব। তোমার দেয়া এ দিনটি থেকে আমি যেন অর্জন করতে পারি, সেদিনের জন্য কিছু পাথেয়। আর তোমার রহমত ও করুণা দিয়ে ভরে দিও আমার এ জীবন। অধম বান্দার এই শুধু প্রার্থনা। এর প্রতি উত্তরেই বান্দা যেন ঘুম থেকে উঠেই বলছে : ‘আলহামদুলিল্লা হিল্লাযি আহয়ানা বা’অদানা আমাতানা, ওয়া ইলাইহিন নুশুর’।

প্রশংসা সব তোমার হে আমাদের রব! তুমিই তো ঘুম নামক মৃত্যুর পর আমাকে আবার জীবিত করেছ, দান করেছ নতুন এক দিন, নতুন এক জীবন। আর আমি বিশ্বাস করি, ছোট মৃত্যু ও পুনরুত্থানের ধারা শেষ হয়ে একদিন চূড়ান্ত পুনরুত্থান হবে এবং তোমারই কাছে আমাকে ফিরে যেতে হবে। দাঁড়াতে হবে তোমার সামনে। আজকের এ ক্ষণস্থায়ী সুন্দর দিনের মতো চিরস্থায়ী সুন্দর দিন দান করো আমাকে- এই প্রার্থনা।

এমনই সুন্দর ও পবিত্র অনুভূতি নিয়ে মুমিন বান্দা ঘুম থেকে উঠবেÑ এই শিক্ষাই দেয় ইসলাম। একটু কল্পনা করি, একজন মানুষ ঘুম থেকে উঠছে আর এভাবেই নিজেকে সমর্পণ করছে আল্লাহর সামনে। দিনটি তখন তার কত সুন্দর কাটবে! এই পবিত্র অনুভূতির পরশ তার জীবনকে কত পবিত্র করবে! আর ঘুম থেকে ওঠার সময়ের এ অনুভূতি যদি সে ধারণ করতে পারে সারা দিনের সব কাজে তখন তার দুনিয়ার জীবন হবে জান্নাতী জীবন। প্রত্যেক মুমিনের চিন্তা, অনুভব ও অনুভূতি এমনই হোক। আর এক্ষেত্রে ঘুম থেকে ওঠার পরের দোয়া এবং প্রাত্যহিক কাজের দোয়াগুলো হতে পারে সর্বোত্তম সহায়ক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন