শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভোট পুনর্গণনায় হিলারির সমর্থন

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনাকে সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটন। গত মঙ্গলবার তিনি এ সমর্থনের ঘোষণা দেন।
প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্ট্রনিক ভোট গণনা মেশিনের মাধ্যমে ভোটে কারচুপি হয়েছে গ্রিন পার্টির এই অভিযোগের ভিত্তিতে উইসকনসিনের ৩০ লাখ ভোট পুনর্গণনা শুরু হয়েছে। অঙ্গরাজ্যের ডেন কাউন্টি সার্কিট আদালতের নথি অনুসারে, এই আদালতে হাতে ভোট পুনর্গণনার দাবি জানিয়ে গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইনের করা মামলায় সমর্থন দিয়েছেন হিলারি। পেনসিলভানিয়া ও মিশিগানেও একই অভিযোগে ভোট পুনর্গণনার দাবি করেছে গ্রিন পার্টি। এসব অঙ্গরাজ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নির্বাচনে রিপাবলিকান দলের বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে গেছেন হিলারি।
ক্যাপিটাল টাইমস জানিয়েছে, মেডিসনের ডেন কাউন্টিতে সার্কিট আদালতে মঙ্গলবার স্থানীয় সময় রাতে স্টেইনের করা মামলার শুনানি হয়। এতে হিলারির পক্ষে অ্যাটর্নি জোশুয়া কল আদালতে বলেন, স্টেইনের মতো যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রীও মনে করেন, স্বয়ংক্রিয় অপটিক্যাল স্ক্যানারের চেয়ে হাতে ভোট গণনা বেশি নির্ভরযোগ্য। কিন্তু উইসকনসিনের ৯০ শতাংশ কাউন্টিতেই ইলেক্ট্রনিক মেশিনের মাধ্যমে ভোট গণনা হয়েছে। এই অঙ্গরাজ্যে ম্যানুয়াল ভোট গণনার যে নির্দেশ জারি হয়েছে, তা হিলারি সমর্থন করেন।
এর আগে ভোট পুনর্গণনার দাবি ওঠার পর গত সপ্তাহে হিলারির প্রচার কমিটি জানিয়েছিল, এ প্রক্রিয়ায় তারা সহযোগিতা করবে। সূত্র : গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন