মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডলার অর্থায়নে সুদহার কমল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ডলারের সঙ্কট কাটাতে আমদানি-রফতানি অর্থায়নের সুদহার পুননির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ডলারের বাণিজ্যিক অর্থায়নে আগের চেয়ে দশমিক ৫০ শতাংশ কম সুদ পাবে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদি আমদানি-রফতানি অর্থায়নের সুদের হার পুননির্ধারণ করা হয়েছে। এখন থেকে মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে ৩ শতাংশ যুক্ত করে বার্ষিক সুদের হার নির্ধারণ করতে হবে। অর্থায়ন চলমান থাকাকালীন অবস্থায় বেঞ্চমার্ক রেট হিসেবে লন্ডন ইন্টারব্যাংক অফার্ড রেট (লাইবর) ব্যবহার করা যাবে বলে সার্কুলারে বলা হয়েছে। এতোদিন বৈদেশিক মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে ৩ দশমিক ৫০ শতাংশ যুক্ত করে সুদের হার নির্ধারণ করা হতো।
কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, মার্কিন ডলারের বেঞ্চমার্ক রেট হিসেবে ব্যবহৃত এসওএফআর এর হার ঊর্ধ্বমুখী হওয়ায় দশমিক ৫০ শতাংশ সুদহার কমানো হয়েছে। এতে করে বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানি ব্যয় কিছুটা কমবে। পাশপাশি রফতানিকারকরাও কম সুদে রফতানি বিল বৈদেশিক মুদ্রায় ডিসকাউন্ট করতে পারবে।
জানা গেছে, এখন বেঞ্চমার্ক রেফারেন্স রেট ১ দশমিক ৭৫ শতাংশ। বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদি আমদানি-রফতানির সময় অর্থায়নে এই রেটের সঙ্গে ৩ শতাংশ সুদ পাবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন