মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

খোলা বাজারে বেড়েছে টাকার মান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

 বিলাসী পণ্যসহ আমদানিতে নানা শর্ত দেওয়ার ফলে কমেছে আমদানির এলসি খোলার পরিমাণ। যার প্রভাব পড়ছে ডলারের বাজারে। গতকাল মঙ্গলবার খোলা বাজারে নগদ ডলারের দাম বিক্রি হচ্ছে ১১৩ টাকা ২০ পয়সা থেকে ১১৩ টাকা ৩০ পয়সায়। গত সপ্তাহেও এক ডলারের বিপরীতে গ্রাহকদের গুণতে হয়েছিল ১১৮ থেকে ১২০ টাকা।
রাজধানীর মতিঝিল, দিলকুশা ও গুলশান এলাকার একাধিক মানি চেঞ্জারের কর্মকর্তারা জানান, তারা ডলার ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১২ টাকা ৬০ পয়সায় কিনেছেন। আর বিক্রি করেছেন ১১৩ টাকা ২০ পয়সা থেকে ১১৩ টাকা ৩০ পয়সায় বিক্রি করছেন। অবশ্য আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হয়েছে ৯৫ টাকা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে। নিয়ম অনুযায়ী, এটাই ডলারের আনুষ্ঠানিক দর। তবে বাণিজ্যিক ব্যাংকগুলোতেও এখন ১০৬ থেকে ১০৮ টাকায় নগদ ডলার বিক্রি হচ্ছে।
গুলশানের মানি চেঞ্জারের এক কর্মকর্তা জানান, আজকে ডলারের কেউ বিক্রি করতে এলে ১১১ টাকা ৫০ পয়সা থেকে ১১২ টাকা ৬০ পয়সায় কিনছি। আর কেউ নগদ ডলার কিনতে এলে ১১৩ টাকা ২০ পয়সা থেকে ১১৩ টাকা ৩০ পয়সায় বিক্রি করছি। গত দু-তিন দিন ধরে বাজার একই অবস্থা যাচ্ছে। আগামীকাল বাজারের অবস্থা কী হবে বলতে পারবো না।
এখন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হয়েছে ৯৫ টাকা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর। চলতি বছরের মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। এ হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ৫৫ পয়সা।
তবে বাণিজ্যিক ব্যাংকগুলোতেও এখন ১০৬ থেকে ১০৮ টাকায় নগদ ডলার বিক্রি হচ্ছে। আর খোলাবাজারে ডলারের দাম ১১৩ টাকা ৩০ পয়সা পর্যন্ত। এর আগে দেশে খোলাবাজারে প্রথমবারের মতো ১০০ টাকার ঘর পেরিয়ে যায় গত ১৭ মে। এরপর আবার কমে আসে। পরে গত ১৭ জুলাই ফের ১০০ টাকা অতিক্রম করে। গত ১০ ও ১১ আগস্ট নগদ ডলার ১২০ টাকায় উঠেছিল।
এদিকে প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দাম বাড়িয়ে বিক্রি করার প্রমাণ পাওয়ায় গত ৮ আগস্ট দেশি-বিদেশি ৬টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে অপসারণ করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন