বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দিনভর সূচক উঠানামার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার ব্যাংকের শেয়ারের দাম কমলেও বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বড় ছয়টি খাতের শেয়ারের দাম বেড়েছে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৪২ পয়েন্ট।
সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেন বেড়ে ১ হাজার কোটি টাকা অতিক্রম করেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে ফ্লোর প্রাইস উঠানো হবে না বিনিয়োগকারীদের এমন সতর্কবার্তা দেওয়ার পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো।
এর ফলে নতুন সপ্তাহে টানা দু’দিন পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগের টানা চার কার্যদিবস দরপতন হয়েছিল। এ উত্থানে আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের পাশাপাশি প্রকৌশল, বিদ্যুৎ-জ্বালানি, বস্ত্র-খাদ্য ও আনুষঙ্গিক খাতগুলো অবদান রেখেছে। এ খাতগুলোর অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বাজারটিতে ২৬ কোটি ৭৩ লাখ ৮৭ হাজার ৩২৫টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৩৪ কোটি ৬৫ লাখ ৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৪৪ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার। এরমধ্যে ২৩৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪২টির আর অপরিবর্তিত রয়েছে ১০২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ১০৫ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে আইপিডিসি, মালেক স্পিনিং, বিএসসি, ইন্ট্রাকো, গ্রামীণফোন, কপারটেক ইন্ডাস্ট্রিজ, প্রাইম টেক্সটাইল স্পিনিং, ওরিয়ন ইনফিউশন এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২ লাখ ৭ হাজার ৪০১ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৬ লাখ ৫৬১ হাজার ৩৫৩ টাকার শেয়ার।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন