বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

লিটনের ফেরার লড়াই শুরু

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সেন্টার উইকেট ও ইনডোর মিলিয়ে লম্বা সময় ব্যাটিং অনুশীলন করে দুপুরের দিকে তখন বেরিয়ে গেছেন মুশফিকুর রহিম। তার আগে কোচ জেমি সিডন্সের সঙ্গে ব্যাটিং অনুশীলন সারেন সাকিব আল হাসানও। লিটন দাস মাঠে ঢুকলেন তাদের পর। সাকিব-মুশফিকরা যেখানে এশিয়া কাপের জন্য প্রস্তুত হচ্ছেন, লিটনের লড়াই তখন অন্য, তিনি ব্যস্ত নিজেকে সারিয়ে তোলায়।
ফিট থাকলে এশিয়া কাপে দলের অন্যতম ভরসা হতেন লিটন। দারুণ ছন্দে থাকা এই ব্যাটসম্যানকে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটক দেয় হ্যামস্ট্রিংয়ের চোট। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডের দিন ৮৯ বলে ৮১ করার পর ডান পায়ের পেশিতে টান পড়ে লিটনের। স্ক্যান করে দেখা যায় সেখানে আছে গ্রেড টু মাসল স্ট্রেইন। এই ধরণের চোটে প্রথম কয়েকদিন হাঁটাচলাই বারণ। লিটনও নিয়ম মেনে পুরোপুরি ১০ দিন ছিলেন বিশ্রামে। মঙ্গলবার থেকেই শুরু হয়েছে তার ফিটনেস ফিরে পাওয়ার লড়াই। ফিজিও বায়েজিদুল ইসলামের সঙ্গে জিমে চালিয়েছেন পুনর্বাসন প্রক্রিয়া। এরপর মাঠে প্রবেশ করে গণমাধ্যম কর্মীদের ছবি তোলার আবদার মেটান। সতীর্থ ইবাদত হোসেনের সঙ্গে ড্রেসিংরুমে চলে আড্ডা। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের পেজে কয়েকটি পোস্ট করে লিখেছেন, ‘শুরু হলো আমার অন্য যাত্রা।’
এই যাত্রা যে ফেরার লড়াই বুঝতে বাকি নেই। ফিজিও বায়েজিদও জানিয়েছেন লিটন আছেন ঠিক প্রক্রিয়াতেই। জিম্বাবুয়ে থেকে দেশে ফেরার পর তার আরেকটি এমআরআই করা হয়। তাতেও গ্রেড টু মাসল স্ট্রেইনও আসে। এই ধরনের চোট শতভাগ সারাতে দরকার ছয় সপ্তাহ। বাকিটা নির্ভর করছে একেকজনের শরীরের প্রতিক্রিয়ার উপর। কার বেলায় আগেও সেরে যেতে পারে।
কয়েকটি ধাপে চলবে লিটনের পুনর্বাসন। প্রথম ধাপ সম্প‚র্ণ বিশ্রাম আপাতত শেষ হয়েছে। আগামী তিন-চার দিন চলবে জিমের হালকা কিছু কাজ। এতে ভালো সাড়া মিললে ভারি কিছু শারীরীক ব্যায়ামের দিকে যাবেন লিটন। এই ধাপের পর করবেন হালকা রানিং, পরে সেটার গতিও বাড়বে। সব শেষে শুরু করবেন ব্যাটিং অনুশীলন।
লিটনকে নিয়ে তাড়াহুড়োর কোন চিন্তা নেই বিসিবিরও। কোন ঝুঁকিই নেওয়া হবে না। এশিয়া কাপ থেকে তিনি আগেই ছিটকে গেছেন। সব ঠিক থাকলে সেপ্টেম্বরের মাঝামাঝি এই তারকা পুরোপুরিই সেরে উঠবেন। অক্টোবরের নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিট লিটনকে পাওয়া যাবে।
সা¤প্রতিক সময়ে দারুণ ছন্দে আছেন লিটন। ২০২১ সালের জানুয়ারি থেকে তিন সংস্করণ মিলিয়ে ৫ সেঞ্চুরিতে তিনি করেছেন ২ হাজার ৪৫৪ রান। এই সময়ে বাংলাদেশের আর কারো ২ হাজার রানও নেই। চলতি বছর তিন সংস্করণ মিলিয়ে এ পর্যন্ত ১ হাজার ৩৯৬ রান করেছেন লিটন। সারা বিশ্বের মধ্যে তা সর্বোচ্চ। দুইয়ে থাকা ইংল্যান্ডের জনি বেয়ারস্টো করেছেন ১২৭৭ রান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন