বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

অক্টোবরে জিনিসপত্রের দাম কমার আশা বাণিজ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৫:০২ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেছেন, সবাই মিলে চেষ্টা করছি বাজার নিয়ন্ত্রণে রাখার। কষ্টকে লাঘব করার জন্য চেষ্টা করছি। অক্টোবরের মধ্যে হয়তো একটা সমাধান হবে। টিসিবি কর্তৃক ১ কোটি পরিবারকে কার্ড প্রদান প্রসঙ্গে তিনি বলেন, টিআইবি যে প্রতিবেদন দিয়েছে তা অল্পসংখ্যক জরিপ করে মতামত দিয়েছে। যেটাতে সঠিক তথ্য উঠে আসেনি। আজ বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আগে ট্রাকে করে পণ্য দেওয়া হতো তখনও রিপোর্ট হতো পণ্য না পেয়ে ফিরে যাচ্ছে ক্রেতা। পারমানেন্ট সলিউশন করতে এক কোটি পরিবারকে কার্ড দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। গ্রামের মানুষের কথা ভেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি পরিবারের ধরা হয়েছে ৫ জন করে। তার মানে ৫ কোটি মানুষ এই সুবিধা পাচ্ছে। রিডাকশন ৪৫ শতাংশ পাচ্ছে। কিছুটা কষ্ট লাঘবের জন্য এই চেষ্টা।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এই লিস্ট করেনি। করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। টিআইবি ১ কোটির মধ্যে ১ হাজার ৪০ জন মানুষের ওপর জরিপ করেছে। প্রথম দিকে যেসব মানুষ বাদ পরেছে তাদের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে। নাম ঢুকানো ক্ষেত্রে অনিয়ম হচ্ছে এটা আমি অস্বীকার করা সম্ভব না। কারণ আমাদের দেশে সবকিছু জাজ করা সম্ভব না। এখন ৫ শতাংশ মানুষ ঢুকে পরতে পারে। আমরা এই কার্যক্রম করতে চাই। দেশের অর্থনৈতিক অবস্থায় এই কার্যক্রম চালাতে হবে। যদিও এটাতে অনেক সাবসিটি দিতে হচ্ছে সরকারকে।

মন্ত্রী আরও বলেন, টিসিবি বিদেশ থেকে এনে পণ্য দেওয়ার পরিকল্পনা করছে। কারো কাছে জিম্মি হতে চাই না। এখন আর ট্রাক সেল হবে না। টিসিবির যে ডিলার সেসব দোকানে পাওয়া যাবে পণ্য। ১ কোটির মধ্যে ঢাকার জন্য রাখা হয়েছে ১৩ লাখ। ১ কোটির মধ্যে যে পরিমাণ বাড়ার কথা সেটার চেয়ে অনেকে বেশি বাড়ছে পণ্যের দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন