শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

লস অ্যাঞ্জেলেসে না হলে ব্রিসবেনে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

অলিম্পিকে ক্রিকেটের অভিষেক সোয়া শ বছর আগে- সেই ১৯০০ সালে। তবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এ ক্রিকেটের পদচিহ্ন এখন পর্যন্ত ওই একবারই। দু-একটি ব্যতিক্রম বাদ দিলে প্রতি চার বছর পরপর অলিম্পিক হলেও ক্রিকেট আর মাঠে ফেরেনি। ফেরানোর উদ্যোগ চলছে অনেক দিন ধরেই। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির আশা, ২০২৮ লস অ্যাঞ্জেলেসেই আবার অলিম্পিকে ফিরবে ক্রিকেট। কিন্তু সেখানেও যদি না হয়? সে ক্ষেত্রে ২০৩২ সালে পরের অলিম্পিকে ক্রিকেটের ফিরে আসার সম্ভাবনা যথেষ্টই প্রবল। বড় কারণ, অলিম্পিকের সেই আসরের আয়োজক দেশ অস্ট্রেলিয়া। সদ্য সমাপ্ত কমনওয়েলথ গেমসে নারী ক্রিকেটে সোনার পদকজয়ী দেশটি ব্রিসবেন অলিম্পিকে ক্রিকেট রাখতে চায় বলেই খবর।
আয়োজক দেশ চাইলে যেকোনো খেলা গেমসে অন্তর্ভুক্ত করতে পারে, তবে সেটি ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি কর্তৃক অনুমোদিত হতে হয়। ২০২৮ আসরের আয়োজক লস অ্যাঞ্জেলেস ইতিমধ্যে ক্রিকেটসহ আটটি খেলাকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়ে রেখেছে। চলতি মাসের শেষ দিকে আইসিসি আইওসির কাছে এ সংক্রান্ত একটি আনুষ্ঠানিক প্রস্তাব তুলে ধরবে। তবে ২০৩২ সালের জন্য নিজেদের কাজটি এগিয়ে রাখছে অস্ট্রেলিয়া। ব্রিসবেন অলিম্পিকের জন্য তৈরি করা পরিকল্পনাপত্রে লক্ষ্য হিসেবে রাখা হয়েছে, ‘ক্রিকেট ফিরিয়ে আনা, যদি লস অ্যাঞ্জেলেসে না হয়’। ক্রিকেটকেন্দ্রিক আরেকটি সিদ্ধান্ত অবশ্য পাকা। ৪২ হাজার দর্শক ধারণক্ষমতার গ্যাবা ক্রিকেট স্টেডিয়াম সংস্কার করে আসনসংখ্যা ৫০ হাজারে উন্নীত করা। অলিম্পিক স্টেডিয়াম নামকরণ করে ব্রিসবেন আসরের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান হবে এখানেই।
অলিম্পিক গেমসে ক্রিকেট ফিরিয়ে আনায় অস্ট্রেলিয়ার ব্যগ্রতার কারণ অনুমান করা কঠিন কিছু নয়। বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাশক্তির টুর্নামেন্টে সাফল্য বিস্ময়কর। যেটিতে সর্বশেষ সংযোজন কমনওয়েলথে ক্রিকেটে সোনা জয়। দুই যুগ পর মেয়েদের খেলা দিয়ে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ফিরেছে ক্রিকেট। ফাইনালে ভারতকে ৯ রানে হারিয়ে যেটিতে সোনা জিতেছে অস্ট্রেলিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন