বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

চার বছরে পোয়াবারো সাকিবদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দু’দিন আগেই প্রথমবারের মতো মেয়েদের ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) প্রকাশ করেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। প্রথম লটেই ৫টি ম্যাচ পেয়েছে নিগার সুলতানার বাংলাদেশ। এবার ছেলেদেরও এফটিপি প্রকাশ করল আইসিসি। ২০২৩ থেকে ২০২৭ সালের জন্য করা এই চক্রে দ্বি-পাক্ষিক সিরিজে বাংলাদেশ খেলবে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি। গতকাল এফটিপি প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটি জানায়, এই চক্রে ১২টি টেস্ট খেলুড়ে দেশ ৭৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে, যা গতবারের চেয়ে বেশি। ১৭৩ টেস্টের সঙ্গে রয়েছে ২৮১টি ওয়ানডে ও ৩২৩টি টি-টোয়েন্টি। গত চক্রে মোট ম্যাচ হয়েছিল ৬৯৪টি।
২০২৩ সালের মে মাসে শুরু হতে যাওয়া এই চক্রে দ্বি-পাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি ১৫০ ম্যাচ খেলবে বাংলাদেশ। সবচেয়ে বেশি ৪৩ টেস্ট খেলবে ইংল্যান্ড। বাংলাদেশ খেলবে সবচেয়ে বেশি ৫৯ ওয়ানডে, ওয়েস্ট ইন্ডিজ খেলবে সবচেয়ে বেশি ৭৩ টি-টোয়েন্টি। এবারের এফটিপির উল্লেখযোগ্য দিক হচ্ছে, ২০০৩ সালের পর প্রথমবার অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে যাবে বাংলাদেশ। ২০২৭ সালের সেই সিরিজ দিয়ে ১৯৭৯ সালের পর মার্চে দেশটিতে হবে কোনো টেস্ট সিরিজ! তবে ইংল্যান্ডে এবারও কোনো টেস্ট সিরিজ নেই বাংলাদেশের। ২০১০ সালে সবশেষ দেশটিতে এই সংস্করণে খেলতে গিয়েছিল তারা। এই চক্রে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ ¯্রফে দুটি। ২০২৭ সালে দেশের মাটিতে এই টেস্ট সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের এফটিপি।
বাংলাদেশের চক্র শুরু হবে আয়ারল্যান্ড সফর দিয়ে, সেখানে খেলবে ৩টি ওয়ানডে ও ৪ টি-টোয়েন্টি। প্রতিবেশী ভারতের সঙ্গে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। এর মধ্েয দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে ভারতে, ২০২৪ সালে। পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪টি করে টেস্ট এবং ৬টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে ২টি করে টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। নিউ জিল্যান্ডের বিপক্ষে ২ টেস্টের সঙ্গে আছে ৯ ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টি।
বাংলাদেশ সবচেয়ে বেশি ২১ ম্যাচ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। ২ টেস্টের সঙ্গে আছে ৯ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি। জিম্বাবুয়ের বিপক্ষে ৪ টেস্টের পাশে ৮টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ টেস্টের সঙ্গে ৩ ওয়ানডে। কেবল তাদের বিপক্ষেই নেই কোনো টি-টোয়েন্টি সিরিজ। চলতি বছর ভারতের বিপক্ষে ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। পরের বছর দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। পরে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি টেস্টের সঙ্গে খেলবে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। আইরিশদের সফর দিয়ে শেষ হবে বাংলাদেশের চলমান এফটিপি।
নতুন এফটিপিতে ২০২৩ সালের বাকি সময়ে ৪ টেস্টের সঙ্গে ১২ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। পরের বছর বাড়বে টেস্টের সংখ্যা। ১৪ টেস্টের সঙ্গে ৯ ওয়ানডে ও ১৭ টি-টোয়েন্টি আছে ২০২৪ সালে। ২০২৫ সালে মোটে ৪ টেস্ট খেলবে বাংলাদেশ, সঙ্গে ১৮টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। পরের বছর ৮ টেস্টের সঙ্গে ২০ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি। ২০২৭ সালে দুটি টেস্ট সিরিজ, একটি অস্ট্রেলিয়ায়। অন্যটি দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন