সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯, ২৯ সফর ১৪৪৪

জাতীয় সংবাদ

জাতিসংঘের কাছে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মানবাধিকার পরিস্থিতি নিয়ে বাংলাদেশে সফররত জাতিসংঘের প্রতিনিধির কাছে দেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরেছে বিএনপি। একইসাথে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তদন্ত দাবি করেছে দলটি।

গতকাল বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের এশিয়া-প্যাসিফিক শাখার প্রধান ররি মুনগোবেনের সঙ্গে বৈঠকে এই দাবি জানায় বিএনপির প্রতিনিধি দল। চার সদস্যের প্রতিনিধি দলে বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে অন্যরা হলেন- আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সদস্য শ্যামা ওবায়েদ, তাবিথ আউয়াল, মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য ও নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস। ৫০ মিনিট বৈঠক শেষে বেরিয়ে এসে হোটেল লাউঞ্জে সাংবাদিকদের কাছে অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি কেমন সেটা নিয়ে আমাদের সাথে কথা হয়েছে। আমরা আমাদের বক্তব্য তাকে বলেছি। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আমরা ব্যাখ্যা করেছি যেটা পত্র-পত্রিকায় বিভিন্ন সময়ে এসেছে। আপনারা রিপোর্ট করেছেন বিভিন্ন সময়ে। আমাদের পক্ষ থেকে মানবাধিকার লঙ্ঘনের তথ্য-উপাত্ত আমরা তুলে ধরেছি।

হাইকমিশনার কি বলেছেন জানতে চাইলে তিনি বলেন, উনি আমাদের বক্তব্য শুনেছেন। উনি তো ফিড ব্যাক দেবেন না আমাদেরকে।

শ্যামা ওবায়েদ বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আপনারা (গণমাধ্যমের সাংবাদিক) যেভাবে দেখেন বিএনপি সেভাবেই দেখে। সারা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নতুন করে বলার কিছু নেই। সবই আপনারাও জানেন, সকলে জানে। আমরা সেসব বিষয়ই তাদের কাছে তুলে ধরেছি। এসময় জাতিসংঘের প্রতিনিধির কাছে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তদন্ত দাবি করেন বিএনপি প্রতিনিধি দলের সদস্যরা।

এছাড়া বৈঠকে নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস জাতিসংঘ মানবাধিকার বিষয়ক কমিশনের এশিয়া-প্যাসিফিক শাখার প্রধান ররি মুনগোবেনের কাছে তার বাবা ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার কথা উল্লেখ করে ঘটনার বর্ণনা দেন।

এর আগে গতকাল দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আয়না ঘরে বন্দি বলেন, নেত্র নিউজের প্রতিবেদন বলেন-এসব কথাগুলো আমরা বহু আগে থেকে বলছি। এই যে গুম করে নিয়ে যায়, তারপরে অনেককে গুম করে রাখে, অনেককে মেরে ফেলে, তারপরে অনেককে ছেড়ে দেয়, তারপরে তারা ভয়ে কোনো কথা বলে না-এই বিষয়গুলো আমরা বহুবার বলেছি আপনাদেরকে। আজকে নেত্র নিউজে প্রতিবেদনটা সব জায়গায় ছড়িয়ে পড়েছে এখন আমরা সবাই জানতে পারছি যে ধরনের ঘটনা একটা ঘটেছে। সেখানে নিসন্দেহে এভাবে ভয়ভীতি দেখিয়ে, ত্রাস সৃষ্টি করে মানুষকে হত্যা করে, গুম করেই তো একটা ফ্যাসিস্ট সরকার ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করে। সেই চেষ্টাটাই তারা (সরকার) করছে।

এর আগে গত মঙ্গলবার নয়াপল্টনে এক দোয়া-মাহফিলে বাংলাদেশের আইন-শৃঙখলা প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, নিরাপত্তা বাহিনীর সদস্যদের দ্বারা সংঘটিত বলপূর্বক গুম, বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন এবং অন্যান্য গুরুতর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্য-প্রমাণ সংগ্রহ এবং যাচাইয়ের জন্য জাতিসংঘের অধীনে নিরপেক্ষ তদন্তের দাবি জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, নেত্রো নিউজের এই সংবাদ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে এ্যামিনেস্টি ইন্টারনেশনাল সোমবার স্ট্যাটমেন্ট দিয়েছে এই যে ভয়াবহ, ভয়ংকর মানবাধিকার লঙ্ঘনের যে চিত্র, এই চিত্র অবশ্যই শুধু নিন্দা নয়, এটা জঘন্যতম একটা ঘটনা। এই ঘটনাগুলো ঘটছে এবং তারা বাংলাদেশে অবস্থারত জাতিসংঘের হিউম্যান রাইটস কমিশনের যে হাইকমিশনার তাকে তারা বলেছেন যে, আপনি এটার নিন্দা করেন এবং এর সম্পর্কে নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত অনুষ্ঠান করেন।

তিনি বলেন, এটাকে হালকা করে দেখার কোনো কারণ নেই। আমাদের বহু ভাই চলে গেছেন, আমরা তাদের ফেরত পাইনি, আমাদের বহু নেতা চলে গেছেন তাদের ফেরত পাইনি। ৬‘শ এর উপরে নেতাকর্মীকে এভাবে গুম, অত্যাচার, নির্যাতন করা হয়েছে। তিনি জাতিসংঘের নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে এই বিষয়ে সুষ্ঠু তদন্ত করা এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করার দাবি জানান।

গত রোববার চারদিনের সফরে বাংলাদেশে আসেন চিলির সাবেক প্রেসিডেন্ট জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলে। ২০১৮ সালের আগস্ট থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Khondokar Arob ১৮ আগস্ট, ২০২২, ৬:৫২ এএম says : 0
বিএনপি যখন আমাদের বাঘা বাঘা নেতাদের পুলিশ দিয়ে লাঞ্ছিত করেছে। তখন মানবাধিকার কোথায় ছিল
Total Reply(0)
Srijon Saha ১৮ আগস্ট, ২০২২, ৬:৫০ এএম says : 0
পুরো আওয়ামী লীগের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করার অনুরোধ করছি।
Total Reply(0)
MD Shaker Ahmed ১৮ আগস্ট, ২০২২, ৬:৫৩ এএম says : 0
কারন একজন ক্ষমতা ছাড়তে চাইবে না অন্যজন ক্ষমতা চাইবে! সব মিলিয়ে কঠিন একটা সময় পার করতে হবে বাংলাদেশ কে…!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন