বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্কটল্যান্ডে বিনামূল্যে মিলবে ঋতুস্রাবের সব পণ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১০:৪৪ পিএম

আইন পাসের দুই বছর পর স্কটল্যান্ড বিশ্বের প্রথম দেশ হিসেবে বিনামূল্যে মাসিক পণ্য সরবরাহ শুরু করেছে।

নিউইয়র্ক টাইমস জানায়, উদ্যোগটি পিরিয়ড দারিদ্র্যের অবসান ঘটানোর একটি বৈশ্বিক প্রচেষ্টার অংশ, যা উচ্চ পণ্য ব্যয়ের কারণে ট্যাম্পন বা স্যানিটারি প্যাডের অ্যাক্সেসের অভাব।

পিরিয়ড প্রোডাক্ট অ্যাক্টের সাথে জড়িত এমপি মনিকা লেনন টুইট করেছেন যে, এটি কেবল শুরু। ফ্রি পিরিয়ড পণ্য অফার করার জন্য স্কটল্যান্ড হতে পারে ‘প্রথম কিন্তু শেষ দেশ নয়’।

নিউইয়র্ক টাইমসকে একটি ইমেলে লেনন বলেছেন, ‘আমরা একটি ব্যাপক সংস্কৃতির পরিবর্তনের সাক্ষী আছি, যেখানে সময়ের কলঙ্ক আর সহ্য করা হচ্ছে না’। ‘ঋতুস্রাবের সুস্থতার ওপর আরো জোর দেওয়া হয়েছে এবং মেডিকেল মিসজিনি মোকাবেলায় একটি নতুন ফোকাস রয়েছে’।

এ ঐতিহাসিক পরিবর্তনটি ইতোমধ্যেই অন্যদের অনুপ্রাণিত করতে শুরু করেছে - উত্তর আয়ারল্যান্ড একই ধরনের ব্যবস্থা বিবেচনা করছে। অন্যান্য দেশ রয়েছে যারা একই লক্ষ্যের দিকে পদক্ষেপ নিয়েছে - নিউজিল্যান্ড এবং সিউল স্কুলে বিনামূল্যে মাসিক পণ্য অফার করে। লেনন বলেন, ‘এটি আমাকে আশা দেয় যে, আমরা সংবিধির বইগুলোতে বিনামূল্যে পিরিয়ড পণ্যগুলো সরবরাহকারী শেষ দেশ হব না’।

স্কটল্যান্ডের সামাজিক বিচারমন্ত্রী শোনা রবিসন পণ্যগুলোতে বিনামূল্যে প্রবেশাধিকারকে ‘সমতা এবং মর্যাদার মৌলিক’ বলে অভিহিত করেছেন। তার মতে, এটি তাদের এগুলো সহজে পাওয়ার ‘আর্থিক বাধা’ দূর করে। ‘জীবনযাত্রার ব্যয় বাড়ছে এবং অনেকের জন্য বেছে নেয়া কঠিন। আমরা কখনই চাই না যে, কেউ এমন অবস্থানে থাকুক যেখানে তারা পিরিয়ড পণ্যগুলো সহজে পেতে পারবে না’, তিনি যোগ করেছেন।

তার ইমেলে লেনন বলেন যে, পিরিয়ড পণ্যগুলো সর্বজনীন স্থানে পাওয়া যাবে যেমন লাইব্রেরি, সুইমিং পুল, পাবলিক জিম, কমিউনিটি বিল্ডিং, টাউন হল, ফার্মেসি এবং ডাক্তারের অফিসে। চরপশঁঢ়গুচবৎরড়ফ নামক একটি অ্যাপ ব্যবহার করে বিনামূল্যের পণ্যগুলোর নিকটতম অবস্থান ট্র্যাক করা যেতে পারে।

এটি ব্যবহারকারীদের অনুসন্ধান দেয় যে, কোন পণ্যগুলো সহজলভ্য এবং কীভাবে সেগুলোর অবস্থানে খুঁজে পাওয়া যায়। হোম ডেলিভারিও একটি বিকল্প। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন