শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিনিয়োগকারীদের জন্য ওএসএস সহজ করতে বিডা-আইএলও সমঝোতা স্মারক স্বাক্ষর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১১:৪৬ পিএম

বিনিয়োগকারীদের জন্য ওয়ান-স্টপ সার্ভিস (ওএসএস) সেবা সহজ ও গতিশীল করার লক্ষ্যে আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রাজধানীতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র কনফারেন্স হলে বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলামের উপস্থিতিতে এ সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন বিডার নির্বাহী সদস্য মহোসিনা ইয়াসমিন এবং আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিয়াইনেন ।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সমঝোতা স্মারক স্বাক্ষরের আওতায়, আইএলও বিডার ওয়ান স্টপ সার্ভিসকে চারটি জাতীয় নিয়ন্ত্রণকারী সংস্থার নিরাপত্তা ছাড়পত্র একত্রে প্রদানে সহায়তা দেবে।

আগামী এক বছর বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট (বিএফএসসিডি), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), ডিপার্টমেন্ট অব ইন্সপেকশন ফর ফ্যাক্টরিস অ্যান্ড এস্টাব্লিশমেন্টস (ডিআইএফই) ও রাজধানী উন্নয়ন কর্র্তৃপক্ষ (রাজউক) যেন দ্রুত ও সহজেই বিডা ওএসএসকে ছাড়পত্র দিতে পারে- সেজন্য আইএলও তাদের প্রয়োজনীয় সমর্থন দেবে। অধিকন্তু, আইএলও বিডা-ওএসএস এর আবেদন ও পেমেন্ট প্রক্রিয়া সহজ করবে এবং বিনিয়োগকারীদের মধ্যে পদ্ধতিটি সম্পর্কে অবহিতকরণ প্রচারণায় সহয়তা দেবে।
কানাডা ও নেদারল্যান্ডের অর্থায়নে আইএলও’র আরএমজি কর্মসূচির রেমিটের আওতায় এই কর্মকা-গুলো পরিচালিত হবে। এই কর্মসূচিটি বিএফএসসিডি, সিডিএ, ডিআইএফই ও রাজউককে বিডা-ওএসএস এর সাথে তাদের নিরাপত্তা ছাড়পত্র সম্পর্কে যোগাযোগ করতে প্রয়োজনীয় কারিগরি ও আর্থিক সহায়তা দেবে।

মো. সিরাজুল ইসলাম বলেন, ‘আমাদের ওয়ান-স্টপ সার্ভিস পদ্ধতিকে আরো গতিশীল করতে আইএলও’র সাথে সহযোগিতা করতে পেরে বিডা সন্তুষ্ট। আমরা সংহতিতে বিশ্বাসী এবং বিডা-ওএসএস সহজীকরণ বিনিয়োগকারীদের তাদের ব্যবসা আরম্ভ করতে সময় ও খরচ কমে আসবে।’

টুমো পৌটিয়াইনেন বলেন, ‘কর্মক্ষেত্রে বিনিয়োগ নিরাপত্তা ব্যবসাকে ঝুঁকি থেকে সুরক্ষা দেয় এবং এটা বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। বিডা-ওএসএস এ নিরাপত্তা লাইসেন্সসমূহ একীভূত করা এবং সিস্টেমের সহজীকরণ নিরাপত্তা পারমিটের জন্য আবেদন করতে দেশি ও বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে আমরা আশাবাদী।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন