শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হিলি স্থলবন্দর থেকে চাল খালাস করছে না আমদানিকারকরা

হিলি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ২:২৭ পিএম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে দেশে চাল আমদানি। আমদানি বাড়লেও বন্দর থেকে চাল খালাস করছে না আমদানিকারকরা।এখনও শতাধিক ট্রাক বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে। গত ২৩ জুলাই থেকে ভারতীয় ২২৫ টি ট্রাকে ৯ হাজার ২৫ মেট্রিক টন চাল আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে সরকার পেয়েছে প্রায় ৭ কোটি টাকা রাজস্ব। পোর্ট থেকে চাল ধীরগতিতে খালাস হওয়ায় বাজারে দিন দিন বাড়ছে চালের দাম।

গেলো জুলাই মাসের ২৩ তারিখে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু হয়। আমদানি শুরুর হলেও ডলার সংকট ও ভারতে চালের দাম বেড়ে ওঠায় চালের আমদানি ধীরগতিতে চলে আসে, তবে সম্প্রতি এই বন্দর দিয়ে চালের আমদানি বেড়েছে। আমদানির শুরুতেই প্রতিদিন ৫ থেকে ৬ টি ট্রাক এই বন্দরে প্রবেশ করলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৫ থেকে ৩০ ট্রাকে। তবে আমদানি বাড়লেও বন্দর থেকে চাল খালাস করছে না আমদানিকারকরা।

খুচরা বিক্রেতারা জানান,দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে চালের দাম। তারা বেশি লাভের আশায় চাল খালাস করছে না। খালাসের অপেক্ষায় পোর্ট অভ্যন্তরে আটকে থাকা চাল বোঝাই ট্রাকগুলো দ্রæতো খালাস করে বাজারে সরবরাহ করলে কমে আসবে পাইকারী ও খোলা বাজারে চালের দাম।

আমদানিকারকরা জানান, ব্যাংক গুলোতে এলসির মার্জিন শতভাগ করায় লোকসানের আশঙ্কায় আমদানেকৃত চাল পোর্ট অভ্যন্তর থেকে খালাস করা হচ্ছে না। ব্যাংকের মার্জিন রেট ও শুল্ক কমানো হলে কিছুটা লোকসান কাটিয়ে আমদানিকৃত চাল গুলো বাজারজাত করা যাবে।

হিলি পোর্টর গনসংযোগ কমকর্তা সোহরাফ হোসেন মল্লিক প্রতাব জানান,এই বন্দর দিয়ে বেড়েছে চালের আমদানি, আমদানিকৃত চাল দ্রুত খালাসের সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে হিলি পানামা পোর্ট কর্তপক্ষ। আমদানিকারকদের কারনেই আটকা পড়ে রয়েছে শতাধিক চাল বোঝাই ট্রাক।

হিলি কাস্টমসের তথ্যমতে,গেলো মাসের ২৩ তারিখ থেকে এখন পর্যন্ত ২২৫টি ভারতীয় ট্রাকে ৯ হাজার ২৫ মেট্রিক টন চাল আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৭ কোটি টাকা। আর বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে ১০০টি চাল বোঝাই ট্রাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন