মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

মরক্কোয় নিহত ২৩
মরক্কোর বাণিজ্যিক রাজধানী ক্যাসাবøাঙ্কার পূর্বাঞ্চলে ভয়াবহ বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৩৬ জন। দেশটিতে সা¤প্রতিক বছরগুলোতে এ ধরনের মর্মান্তিক দুর্ঘটনার ক্ষেত্রে এটি ছিল অন্যতম। এক স্বাস্থ্য কর্মকর্তা একথা জানিয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বুধবার সকালে খুরিবগা প্রদেশে সড়কের মোড় ঘোরার সময় বাসটি উল্টে যায়। এএফপি।


বিনামূল্যে মিলবে
আইন পাসের দুই বছর পর স্কটল্যান্ড বিশ্বের প্রথম দেশ হিসেবে বিনামূল্যে পিরিয়ড পণ্য সরবরাহ শুরু করেছে। সংবাদ মাধ্যম জানায়, উদ্যোগটি পিরিয়ড দারিদ্র্যের অবসান ঘটানোর একটি বৈশ্বিক প্রচেষ্টার অংশ, যা উচ্চ পণ্য ব্যয়ের কারণে ট্যাম্পন বা স্যানিটারি প্যাডের অ্যাক্সেসের অভাব। পিরিয়ড প্রোডাক্ট অ্যাক্টের সাথে জড়িত এমপি মনিকা লেনন টুইট করেছেন যে, এটি কেবল শুরু। ফ্রি পিরিয়ড পণ্য অফার করার জন্য স্কটল্যান্ড হতে পারে ‘প্রথম কিন্তু শেষ দেশ নয়’। একটি ইমেলে লেনন বলেছেন, ‘আমরা একটি ব্যাপক সংস্কৃতির পরিবর্তনের সাক্ষী আছি, যেখানে সময়ের কলঙ্ক আর সহ্য করা হচ্ছে না’। ‘ঋতুস্রাবের সুস্থতার ওপর আরো জোর দেওয়া হয়েছে এবং মেডিকেল মিসজিনি মোকাবেলায় একটি নতুন ফোকাস রয়েছে’। নিউইয়র্ক টাইমস।


চীনে মৃত্যু ১৬
ভারী বৃষ্টিপাত থেকে চীনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কিনহাইতে সৃষ্ট বন্যায় ১৬ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এই বন্যায় আরও ৩৬ জন নিখোঁজ রয়েছেন। চীনের রাষ্ট্রীয় স¤প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, বুধবার রাতে কিনহাই প্রদেশে হঠাৎ করে ভারি বৃষ্টিপাত শুরু হয়। এতে প্রদেশটির দাতং হুই এবং তু এলাকার পাহাড়ে বন্যা ও ভ‚মিধস শুরু হয়। এই এলাকায় চার লাখের বেশি মানুষের বাস। বন্যায় নদীর গতিপথ বদলে গেছে। শহর ও গ্রাম প্লাবিত হয়ে পড়েছে। বন্যায় আক্রান্ত হয়েছে ছয় হাজার দুইশ’র বেশি মানুষ। স্থানীয় কর্তৃপক্ষ দুই হাজার লোকবলের উদ্ধারকারী টিম পাঠিয়েছে। এছাড়া দুর্যোগ মোকাবিলায় ১৬০টির বেশি যান পাঠানো হয়েছে। রয়টার্স।


ডিপোজিট ফ্রিজ
গরুপাচার মামলায় সিবিআই হেফাজতে থাকা বীরভ‚মের তৃণমূল সভাপতি অনুব্রত মÐল ও তার সহযোগীদের প্রায় ১৭ কোটি রুপির ফিক্সড ডিপোজিট খোঁজ পেয়ে তা বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এই বিপুল পরিমাণ রুপি রাজ্যের বিভিন্ন ব্যাংকে ফিক্সড ডিপোজিট হিসেবে রাখা রয়েছে। জানা গেছে, গরুপাচারের তদন্তে নেমে অনুব্রত ও তার ঘনিষ্ঠদের ১৬ কোটি ৯৭ লাখ রুপির হদিশ পায় সিবিআই। এরপরেই রাজ্যের বিভিন্ন ব্যাংকে থাকা এই ফিক্সড ডিপোজিটগুলো বাজেয়াপ্ত করা হয়। যাতে কোনোভাবেই এগুলো ভাঙিয়ে অর্থ তোলা না যায়। এনডিটিভি।


প্রস্তুত ন্যাটো
সার্বিয়া ও কসোভোর স্থিতিশীলতা ঝুঁকিতে পড়লে হস্তক্ষেপের জন্য প্রস্তুত ন্যাটোর শান্তিরক্ষা মিশন। বুধবার এক যৌথ সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ। সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিকের সঙ্গে কসোভোর উত্তেজনা নিয়ে আলোচনার পর তিনি এই মন্তব্য করলেন। ব্রাসেলসে সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব বলেন, পরিস্থিতির উন্নতি হয়েছে। জেন্স স্টোলটেনবার্গ বলেন, আমি সব পক্ষকে ধৈর্য্য ও সহিংসতা এড়ানোর জন্য আহŸান জানাচ্ছি। ন্যাটো পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। আমাদের শান্তিরক্ষা মিশন জাতিসংঘের ম্যান্ডেটের প্রতি মনোযোগী। যদি স্থিতিশীলতা ঝুঁকির মুখে পড়ে তারা হস্তক্ষেপের জন্য প্রস্তুত আছে। রয়টার্স।


স্থগিতাদেশ
ফিফার নিষিদ্ধ হওয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) দায়িত্ব নেওয়া থেকে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে বিরত করল ভারতের সুপ্রিম কোর্ট। মঙ্গলবার দিল্লি হাইকোর্ট যে রায় দিয়েছিল বৃহস্পতিবার তাতে স্থগিতাদেশ দেয় দেশটির শীর্ষ আদালত। কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের হাতে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের পরিচালন ক্ষমতা গেলে ভারত সব ধরনের প্রতিযোগিতা (অলিম্পিক স্পোর্টস) থেকে নিষিদ্ধ হতে পারে। এমনকি ভারতকে অলিম্পিকস আসর থেকেও দূরে সরিয়ে রাখা হতে পারে। এমন আশঙ্কা প্রকাশ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা। সেই মামলার আপৎকালীন শুনানিতেই বিচারপতি সিটি রবি কুমারকে নিয়ে গঠিত প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ এমন রায় দেয়। হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন