বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেশি লাভের আশায় চাল খালাস করছে না আমদানিকারকরা

হিলি স্থলবন্দর

হিলি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে দেশে চাল আমদানি। আমদানি বাড়লেও বন্দর থেকে চাল খালাস করছে না আমদানিকারকরা। খুচরা বিক্রেতারা বলছেন, বেশি লাভের আশায় আমদানিকারকরা এমনটি করছেন। এখনও শতাধিক ট্রাক বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে। গত ২৩ জুলাই থেকে ভারতীয় ২২৫টি ট্রাকে ৯ হাজার ২৫ মেট্রিক টন চাল আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে সরকার পেয়েছে প্রায় ৭ কোটি টাকা রাজস্ব। পোর্ট থেকে চাল ধীরগতিতে খালাস হওয়ায় বাজারে দিন দিন বাড়ছে চালের দাম।

গত জুলাই মাসের ২৩ তারিখে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু হয়। আমদানি শুরুর হলেও ডলার সঙ্কট ও ভারতে চালের দাম বেড়ে ওঠায় চালের আমদানি ধীরগতিতে চলে আসে, তবে সম্প্রতি এই বন্দর দিয়ে চালের আমদানি বেড়েছে। আমদানির শুরুতেই প্রতিদিন ৫ থেকে ৬টি ট্রাক এই বন্দরে প্রবেশ করলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৫ থেকে ৩০ ট্রাকে। তবে আমদানি বাড়লেও বন্দর থেকে চাল খালাস করছে না আমদানিকারকরা।

খুচরা বিক্রেতারা জানান, দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে চালের দাম। তারা বেশি লাভের আশায় চাল খালাস করছে না। খালাসের অপেক্ষায় পোর্ট অভ্যন্তরে আটকে থাকা চাল বোঝাই ট্রাকগুলো দ্রæত খালাস করে বাজারে সরবরাহ করলে কমে আসবে পাইকারী ও খোলা বাজারে চালের দাম।
আমদানিকারকরা জানান, ব্যাংকগুলোতে এলসির মার্জিন শতভাগ করায় লোকসানের আশঙ্কায় আমদানিকৃত চাল পোর্ট অভ্যন্তর থেকে খালাস করা হচ্ছে না। ব্যাংকের মার্জিন রেট ও শুল্ক কমানো হলে কিছুটা লোকসান কাটিয়ে আমদানিকৃত চাল বাজারজাত করা যাবে।

হিলি পোটের্র গণসংযোগ কমকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান, এই বন্দর দিয়ে বেড়েছে চালের আমদানি, আমদানিকৃত চাল দ্রæত খালাসের সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে হিলি পানামা পোর্ট কর্তৃপক্ষ। আমদানিকারকদের কারণেই আটকা পড়ে রয়েছে শতাধিক চাল বোঝাই ট্রাক।
হিলি কাস্টমসের তথ্যমতে,গেলো মাসের ২৩ তারিখ থেকে এখন পর্যন্ত ২২৫টি ভারতীয় ট্রাকে ৯ হাজার ২৫ মেট্রিক টন চাল আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৭ কোটি টাকা। আর বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে ১০০টি চাল বোঝাই ট্রাক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৯ আগস্ট, ২০২২, ৬:১২ পিএম says : 0
লোভে পাপ পাপে মৃত্যু জাহান্নামের দিকে যাওয়ার জন্য প্রতিযোগিতা করছে আমাদেরকে এরা প্রচন্ড উত্তর করছে আর এর জন্য দায়ী হচ্ছে আমাদের অমানুষ নরপিচাশ নরাধম সরকার
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন