মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

খেলাধুলা

রাবাদার হাতে ‘বারো’র কাকতাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

প্রথম দিন বৃষ্টির জন্য মোটে ৩২ ওভারের খেলা মাঠে গড়িয়েছিল। তাতেই অবশ্য স্বাগতিক ইংল্যান্ডের ব্যাটিংয়ের মেরুদন্ড ভেঙ্গে গিয়েছিল। দিনশেষে ইংল্যান্ড সংগ্রহ ছিল ৬ উইকেটে ১১৬ রান। দ্বিতীয় দিন আর ১৩ ওভার টিকে থাকতে পারল ইংল্যান্ড। লর্ডসে গতকাল প্রথম ইনিংসে ১৬৫ রানে অলআউট হয়ে গেলেন বেন স্টোকসরা। ইংলিশদের শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনের উইকেট নিয়ে ক্যারিয়ারে ১২তম বারের মত ৫ উইকেটের দেখা পেল দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। এই ম্যাচের আগে ২০১২ সালের ১৬ আগস্ট সর্বশেষ প্রোটিয়া বোলার হিসেবে ভারনন ফিল্যান্ডার ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে ৫ উইকেট পেয়েছিলেন। প্রোটিয়া বোলার হিসেবে রাবাদাও হলেন ১২তম! বারের কাকতাল আর কাকে বলে!
সফরকারীদের বোলিং তোপে দারাতেই পারেনি স্বাগতিক ব্যাটসম্যানরা। তবে শুরুর ৩ ব্যাটসম্যানকে ফেরানো রাবাদার কৃতিত্বই বেশি। প্রথম দিন ইংল্যান্ডের ব্যাটারদের মধ্যে একমাত্র অলি পোপ ভাল খেলেছিলেন। দিনের শেষে ৬১ রানে অপরাজিত ছিলেন তিনি। দ্বিতীয় দিনে মাত্র ১২ রান যোগ করে রাবদার বলে বোল্ড হয়ে যান পোপ। কাপ্তান স্টোকস করেন দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান। রাবাদার ৫ শিকারের সাথে নরটিয়া উইকেট পান ৩টি। আর জেনসেনের প্রাপ্তি ২ উইকেট। রাবাদা ২০১৭ সালে সর্বশেষ লর্ডসে খেলেছিলেন। সেবার ব্যর্থ হলেও এবার দারুণ বোলিংয়ে লর্ডেসের ‘অনার বোর্ডে’ নাম তুলতে ভুল করেননি। একই সাথে এই ২৭ বছর বয়সী পেসারের টেস্টে স্ট্রাইকরেট ৪০.৪। ২০০ উইকেট পেয়েছে এমন কোন ফার্স্ট বোলারেরই তার চেয়ে ভালো স্ট্রাইকরেট নেই। আর বর্তমান সময়ের বোলারদের মাঝে দ্বিতীয় স্থানে থাক প্যাট কামিন্সের স্ট্রাইক রেট ৪৭.২।
জবাবে ব্যাট করতে নেমে (রিপোর্টটি লেখা পর্যন্ত) ১৩ রানের লিড নিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা (১৭৮/৩)। ব্যাটসম্যানরা ব্যর্থ হবার পর ইংলিশ বোলারদের জন্য ছিল দিনটি কষ্টেভরা। অ্যান্ডারসন প্রথম উইকেট এনে দেওয়ার আগে সফরকারীরা তুলে ফেলে ৮৫ রান। প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার ৪৭ করে সাজঘরে ফেরেন। কিন্তু অন্য প্রান্তে অবিচল থাকা সারেল ওরয়ে দ্বিতীয় উইকেট জুটিতে কিয়ান প্যটারসনকে নিয়ে গড়েন ৫৩ রানের জুটি। প্যাটারসন ও মার্করাম ইনিংস বড় করতে না পারলেও ৬৮ রানে ক্রিজে অপরাজিত আছেন ওরয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন