শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এ লেভেল পরীক্ষায় শীর্ষ গ্রেড কমলেও ১ লক্ষ ৮০ হাজার শিক্ষার্থী পেয়েছে প্রথম পছন্দের বিশ্ববিদ্যালয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১১:১৩ পিএম

২০২২ সালের এ লেভেল পরীক্ষার ফলাফলে দেখা যায় যে, গতবারের তুলনায় এবার শীর্ষ গ্রেড এ প্লাস অনেক কমেছে। এ প্লাস কমলেও ১ লক্ষ ৮০ হাজার শিক্ষার্থী প্রথম পছন্দের বিশ্ববিদ্যালয়ে স্থান পেয়েছে। -দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল


ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে শীর্ষ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অনুপাত গত বছরের তুলনায় কমে গেছে। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৩৬.৪% শিক্ষার্থীকে A বা A* প্রদান করা হয়েছে, যা ২০২১ সালে প্রাপ্ত ৪৪.৮% থেকে কম, কিন্তু ২০১৯ সালে প্রাপত ২৫.৪% শিক্ষার্থীর তুলনায় শেষবারের মতো পরীক্ষায় বেশি।

ইউকাস ক্লিয়ারিং-এ ডিগ্রিতে ভর্তির জন্য হাজার হাজার শিক্ষার্থীর মধ্যে ভর্তি যুদ্ধের কারণে বিশ্ববিদ্যালয়ে যাওয়া ছাত্রদের সংখ্যা কমেছে। যখন জিসিএসই শিক্ষার্থীরা পরের সপ্তাহে তাদের ফলাফলের জন্য অপেক্ষা করছে। সামনের সপ্তাহে জিসিএসই ফলাফলের সাথে শিক্ষার্থীদের জন্য আরও চাপ বাড়ছে। যদিও এ-লেভেলের শিক্ষার্থীরা এখন তাদের ভবিষ্যৎ সম্পর্কে পরিষ্কার ধারণা রাখে, কিন্তু আজ তাদের ফলাফল প্রকাশের পর এখন কোথায় যেতে হবে এবিষয়ে কিছু অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্বেগের শেষ নেই। কারণ, জিসিএসই ফলাফল আগামী বৃহস্পতিবার ২৫ আগস্ট প্রকাশিত হচ্ছে, যখন সারাদেশ থেকে ১১তম বর্ষের শিক্ষার্থীরা তাদের পরীক্ষায় কেমন করেছে তা জানতে পারবে। বিশ্ববিদ্যালয়ে যেতে চাইছেন এমন ছাত্রদের জন্য এগুলি খুবই গুরুত্বপূর্ণ।

ফলাফলে দেখা যায় যে, সকল বালিকা বিদ্যালয়ের পাসের হার শতভাগ। নিউক্যাসল হাই স্কুল ফর গার্লস (এনএইচএসজি) এর ছাত্রীরা প্রতিটি বিষয়ে পাস করে আনন্দ উদযাপন করেছে। প্রতিষ্ঠানটির এ-লেভেল পাসের হার শতভাগ এসেছিল। সমস্ত গ্রেডের প্রায় অর্ধেক ছিল এ প্লাস বা এ, যা ছিল আনন্দদায়ক বলে উল্লেখ করেন স্কুলটির প্রধান শিক্ষক মাইকেল টিপেট। তিনি বলেন, 'অসাধারণ' ফলাফল, যাতে সমস্ত ফলাফলের ২৪% এ প্লাস এসেছে। গত দুই বছরের কোভিড-আঘাতের কারণে এটি আরও চিত্তাকর্ষক বলে তার কাছে মনে হয়েছে।

এনএইচএসজি-এর ছাত্ররা আজ তাদের ফলাফল সংগ্রহ করবে তারা যুক্তরাজ্য জুড়ে বিশ্ববিদ্যালয়গুলিতে যোগদান করবে এবং মেডিসিন, ডেন্টিস্ট্রি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, আধুনিক ভাষা, রাজনীতি, ফ্যাশন মার্কেটিং এবং নৃত্য সহ বিস্তৃত কোর্সে অংশ নেবে। টিপেট আরও বলেন, 'আমি আবেগের সাথে বিশ্বাস করি যে, সমস্ত মেয়েকে সঠিকভাবে শিক্ষা প্রদান করেছে তার স্কুল। মেয়েদের জন্য নিখুঁত পরিবেশ দিতে পারায় অমাদের এই অর্জন এবং ফলাফল আমাদের স্কুল জুড়ে দেখা আনন্দ এর প্রমাণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন