বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিরাপত্তা রক্ষায় প্রস্তুতির ইঙ্গিত দিচ্ছে উ.কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাজনৈতিক বিজ্ঞানী এবং কোরীয় বিষয়ের অভিজ্ঞ বিশেষজ্ঞ আলেকজান্ডার জেবিনের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার আঞ্চলিক মিত্রদের যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রমাণ করেছে যে, পিয়ংইয়ং তার নিরাপত্তা এবং সার্বভৌমত্ব রক্ষা করতে প্রস্তুত।
‘ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং অন্যান্য অনুরূপ ক্রিয়াকলাপের মাধ্যমে, উত্তর কোরিয়া দেখিয়েছে যে তারা নিজেকে রক্ষা করতে প্রস্তুত এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তারা নিরাপত্তা এবং সার্বভৌমত্বের জন্য দাঁড়াবে,’ বিশেষজ্ঞ তাসকে বলেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের সাম্প্রতিক ত্রিপাক্ষিক ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষা মহড়ার দিকে ইঙ্গিত করেছেন যা প্রশান্ত মহাসাগরে অনুষ্ঠিত হয়েছিল এবং শীঘ্রই ওয়াশিংটন এবং সিউলের সাথে জড়িত একটি বড় দ্বিপাক্ষিক মহড়া নির্ধারিত হয়েছে। এই কারণে, উত্তর কোরিয়া সম্ভাব্য সব হুমকি প্রতিহত করার জন্য তার প্রস্তুতি দেখিয়েছে, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। তিনি আরও যোগ করেছেন যে, ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলিতে ব্যালিস্টিক প্রযুক্তি ব্যবহার করা হয় না, তাই তাদের পরীক্ষা এবং উৎপাদনে কোনও বিধিনিষেধ নেই। ‘ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে, উত্তর কোরিয়া কোনো আন্তর্জাতিক চুক্তি ও বাধ্যবাধকতা লঙ্ঘন করছে না,’ বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।
কোরিয়া সম্পর্কে রাশিয়ান বিশেষজ্ঞ জোর দিয়েছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরে, দক্ষিণ কোরিয়া সম্ভাব্য একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে। অতিরিক্তভাবে, সিউল অন্যান্য দেশের কাছে প্রতিশ্রæতি দিয়েছে যে তার ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষা মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের সাথে একীভ‚ত হবে না। ‘আসলে, এটি দেখা যাচ্ছে যে এগুলি মিথ্যা এবং খালি প্রতিশ্রæতি ছিল, এই অঞ্চলে সবকিছুই মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা নিয়ন্ত্রিত হবে,’ বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে পিয়ংইয়ং তার উপলব্ধ পদ্ধতিগুলি ব্যবহার করে এই পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানাচ্ছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন