মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

খেলাধুলা

লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষে চালকের আসনে সাউথ আফ্রিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৮:৪৪ এএম

প্রথম দিনেই স্বাগতিক ইংল্যান্ড থেকে অনেক এগিয়ে থেকে খেলা শেষ করেছিল প্রোটিয়ারা।আর দ্বিতীয় দিনে বোলিং এর পর ব্যাট হাতেও ভালো ক্রিকেট খেলে ম্যাচে নিজেদের অবস্থান আরো সুদৃঢ় করেছে এলগার-রাবাদারা।

লর্ডসে অনুষ্ঠিত হওয়া এই টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ড শুরু করেছিল ১১৬ রানের ৬ উইকেট থেকে। অর্ধশত করে ক্রিজে ছিলেন ওলি পোপ।তার ব্যাটে ভর করে স্বাগতিকরা ২০০ রানের কোটা পার হতে চেয়েছিল। তবে সেটি হতে দেননি কাগিসো রাবাদা। বর্তমান সময়ের অন্যতম সেরা এ পেসারের দারুণ এক আউটসুইং 'প্লেইড অন' হন স্বাগতিকদের শেষ ভরসা পোপ। তার ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৭২ রান। তাকে হারিয়ে ইংল্যান্ডে ইনিংস আর খুব একটা বড় হয়নি।গুটিয়ে যায় ১৬৫ রানেই।ব্রড-লিচরা টেনেটুনে দেড়শ পার করান স্বাগতিকদের।সাউথ আফ্রিকার হয়ে ৫ উইকেট নেন রাবাদা।টেস্ট ক্যারিয়ারে এটি তার ১২ তম পাঁচ উইকেট শিকার।

অল্প রানে গুটিয়ে যাওয়ার পর বল হাতে ইংল্যান্ডের প্রয়োজন ছিল শুরুতেই দুই-তিন উইকেট তুলে নিয়ে সাউথ আফ্রিকার উপর চাপ সৃষ্টি করা।তবে সাউথ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার স্বাগতিকদের সে সুযোগ দেননি।নতুন বলটা একটু দেখেশুনে খেলে আরেক ওপেনার সারেল ইরউইকে নিয়ে চড়াও হন ইংল্যান্ড বোলারদের উপর।দুজনে মিলে গড়েন ৮৫ রানের জুটি। অর্ধশত থেকে মাত্র তিন রান দূরে থাকতে এলগারকে বোল্ড করে সাজঘরে ফেরান জিমি এন্ডারসন।তবে তাতে এন্ডারসনের কৃতিত্ব আছে সামান্যই। ইনিংসের ২৩ তম ওভারে তার করা লেগ স্টাম্পের বাইরে যেতে থাকা এক বল এলগারের হাতে লেগে স্টাম্পে আঘাত করে।দারুণ খেলতে থাকা প্রোটিয়া দলপতি নিজেকে দুর্ভাগা মনে করতেই পারেন।

এলগার না পারলেও আরেক ওপেনার সারেল ইরউই ঠিকই তুলে নিয়েছেন ফিফটি। দ্বিতীয় উইকেট জুটিতে কেগান পিটারসেনকে নিয়ে যোগ করেন আরো ৫৩ রান ইরউই। তিনি ৭২ রান করে আউট হওয়ার আগে প্রোটিয়ারা ইংল্যান্ডের স্কোর টপকে লিডে নেওয়া শুরু করে। তবে স্বাগতিকদের স্কোর পেরোতে না পেরোতেই দ্রুত সাউথ আফ্রিকার কয়েক উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরার স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। ১৬০ রানের দুই উইকেট থাকা সাউথ আফ্রিকা ২১০ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে ফেলে। তখন মনে হচ্ছিল প্রোটিয়ারা প্রথম ইনিংসে বড় লিড নিতে পারবে না।

তবে সপ্তম উইকেট জুটিতে মহারাজ-জেনসেন আরো ৭২ রান যোগ করলে ইংল্যান্ডের ম্যাচে ফেরার স্বপ্ন অনেকটা ফিকে হয়ে যায়। দ্বিতীয় দিনের খেলা শেষে সাউথ আফ্রিকার সংগ্রহ সাত উইকেট হারিয়ে ২৮৯। এরই মধ্যে নিয়ে ১২৪ রানের লিড নিয়ে নিয়েছে অতিথিরা। ইংল্যান্ডের হয়ে তিনটি উইকেট শিকার করেছেন দলপতি বেন স্টোকস।

কাল খেলা শুরু হওয়ার পর প্রোটিয়ারা চাইবে প্রথম ইনিংসে নেওয়া লিডকে আরো যত বড় করা যায়। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেই কেবল এই ম্যাচ বাঁচাতে পারে স্বাগতিক ইংল্যান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন